• সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০৯:৩৩ অপরাহ্ন |

দাঁড়ি বড় রাখায় ৬ বছরের জেল

Vinnoসিসি ডেস্ক : উইঘুর সম্প্রদায়ের এক ব্যাক্তি লম্বা দাড়ি রাখায় চীনের একটি আদালত তাকে ছয় বছরের কারাদণ্ড দিয়েছে। শুধু তাই নয়, ওই ব্যাক্তির স্ত্রীকেও দুই বছরের কারাদণ্ড দেয়া হয়েছে নিজেকে লুকিয়ে রাখার জন্য। চীনে দাড়ি রাখা নিষিদ্ধ হওয়ায় এই জেল-জরিমানা। দেশটির প্রশাসনের দৃষ্টিকোনে ওই ব্যাক্তির লম্বা দাড়ি অন্যকে প্রভাবিত করতে পারে তাই এই শাস্তি বিধান।

২০১০ সাল থেকেই মূলত ওই উইঘুর ব্যাক্তি দাড়ি রেখে আসছেন। এবং তার স্ত্রী বোরকা পরিধান করে আসছে। চায়না ইয়ুথ ডেইলি সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরেই ওই ব্যাক্তি লুকিয়ে দাড়ি লম্বা করেছিল এবং তার স্ত্রী বিষয়টি জানার পরেও কর্তৃপক্ষকে জানায়নি এবং উল্টো নিজে বোরকা পরিধান করেছে, তাই আদালত তাদের এই শাস্তি বিধান দেয়।

প্রায় এক বছর হতে চললো জিয়ানজিয়াংয়ের কর্তৃপক্ষ দাড়ি লম্বা না করার জন্য প্রচারণা চালিয়ে আসছিল। দাড়ি বড় রাখাকে চরমপন্থা হিসেবে চিহ্নিত করা হয়েছে জিয়ানজিয়াংয়ে। শুধু তাই নয় ‘প্রজেক্ট বিউটি’ শিরোনামে একটি প্রকল্পও চালানো হচ্ছে দাড়ির বিরুদ্ধে প্রচারণা চালানোর জন্য এবং বোরকা নারীদের সৌন্দর্য ঢেকে রাখে সেদিকেও প্রচারণা চালানো হয়।

উইঘুর সম্প্রদায়ের সঙ্গে দীর্ঘদিন ধরেই চীনা প্রশাসনের দ্বন্দ্ব সংঘাত বিারজমান। গত বছরের শেষের দিকে উইঘুরদের সঙ্গে সংঘর্ষে কমপক্ষে ২০০ মানুষ নিহত হয়। তখন থেকেই উইঘুরদের চীনে ‘ধর্মীয় উগ্রপন্থী’ এবং ‘বিচ্ছিন্নতাবাদী’ নামে আখ্যায়িত করা হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ