• সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০৮:৪৭ অপরাহ্ন |

বাংলাদেশের জয়ের নেপথ্যে

BANGLADESH-1425612145খেলাধুলা ডেস্ক: ৩১৮ রান তাড়া করে স্কটল্যান্ডের বিপক্ষে দারুণ এক জয় পেয়েছে বাংলাদেশ। বিশ্বকাপ ক্রিকেটে যা রেকর্ড জয়। এর আগে মাত্র একটি দল ৩১৮ রানের বেশি তাড়া করে জয় পেয়েছিল। বাংলাদেশের জয়ের পেছনের কারণ কি ছিল?

স্যাক্সটন ওভালে এর আগে কখনো খেলেনি বাংলাদেশ। সকালে মাঠ পরিদর্শন করে মাশরাফি আটজন বিশেষজ্ঞ ব্যাটসম্যান খেলানোর সিদ্ধান্ত নেন। যাতে করে স্কটল্যান্ডের বিপক্ষে টপ অর্ডারের ব্যাটসম্যানরা সুবিধা করতে না পারলে পরের ব্যাটসম্যানরা সামাল দিতে পারে। মুমিনুল হকের পরিবর্তে তারা আরাফাত সানীকে খেলানোর সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু পিচে ঘাস থাকার কারণে তারা নাসির হোসেনকে খেলানোর সিদ্ধান্ত নেয়।

এ বিষয়ে বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা বলেন, ‘ম্যাচের একটা পর্যায়ে আমরা খারাপ অবস্থায় ছিলাম। অতিরিক্ত স্পিনার ছাড়া খেলাটা আমাদের জন্য রিস্ক হয়ে যেত। একজন অতিরিক্ত ব্যাটসম্যান নিয়ে মাঠে নেমেছিলাম। এই মাঠে আগে কখনো খেলিনি। তাই পিচে ঘাস দেখে আমরা কিছুটা দ্বিধাদ্বন্দ্বের মধ্যে পড়ে গিয়েছিলাম। এই মাঠে একটা ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ প্রথমে ব্যাট করতে নেমে শুরুতেই তিন-চারটি উইকটে হারিয়ে বসেছিল। সত্য বলতে কি সকালের শুরুতেই আমরা যদি দুই-তিনটা উইকেট হারিয়ে বসি এই ভয়ে আমরা অতিরিক্ত ব্যাটসম্যান নিয়েছিলাম।’

মাশরাফি বিন মর্তুজার প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেওয়ার পেছনের কারণ ছিল ব্যাটসম্যানদের নিরাপত্তা দেওয়া। নেলসনে তাদেরকে ব্যাট করার সেরা কন্ডিশন তৈরি করে দেওয়া। ব্যাটসম্যানরা সেটা করতেও পেরেছে। তামিম ইকবাল, মাহমুদুল্লাহ, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান ও সাব্বির রহমানের দায়িত্বশীল ব্যাটিং বাংলাদেশকে ওয়ানডের রেকর্ড রান তাড়া করে জয় এনে দিয়েছে।

বিশ্বকাপে বাংলাদেশের পরবর্তী ম্যাচ অ্যাডিলেডে ইংল্যান্ডের বিপক্ষে। এই ম্যাচটি বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু গেল দুই ম্যাচে বাংলাদেশের বোলাররা সুবিধা করতে পারছেন না। বিষয়টি স্বীকার করেছেন মাশরাফিও।

এ বিষয়ে তিনি বলেন, ‘আমাদের বোলারদের উচিত হবে ইংল্যান্ডকে ২৮০ রানের মধ্যে আটকে রাখা। তামিম, রিয়াদ, মুশফিক, সাকিব ও সাব্বির রান পাওয়ায় আমি খুশি। তারা এই ম্যাচে রান পাওয়ার আত্মবিশ্বাস নিয়ে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামতে পারবে। আমি আমাদের ব্যাটসম্যানদের ধন্যবাদ দিতে চাই এত বড় রান তাড়া করার জন্য। বোলিং অ্যাটাক নিয়ে আমাদের আরো কাজ করতে হবে। আমি বিশ্বাস করি আগের দুটি ম্যাচে আমাদের বোলাররা যে পারফরম্যান্স করেছে তার চেয়ে ভালো করার সামর্থ আমাদের রয়েছে। উইকেট বেশ ভালো ছিল। ইংল্যান্ডকে আমরা ২৮০ রান অথবা ৩১৮ রানের বেশি করতে দিতে পারি না। আমরা এমন বোলিং প্রতি ম্যাচেই করতে পারি না। তাই বোলিং নিয়ে আমি আলোচনা করতে চাই। কিভাবে উইকেট টু উইকেট বল করা যায় সেটা নিয়ে কাজ করতে চাই। আশা করছি আমাদের বোলাররা তাদের ছন্দে ফিরবে।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ