• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:৫৭ অপরাহ্ন |
শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে ৭২ ঘণ্টার সতর্কতা আবহাওয়া অধিদপ্তরের উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ

দিনাজপুরে সাংবাদিকদের সাথে হুইপ ইকবালুর রহিমের মতবিনিময়

Whip Pic-03দিনাজপুর প্রতিনিধি: জাতীয় সংসদের হুইপ ও দিনাজপুর সদর আসনের সংসদ সদস্য ইকবালুর রহিম বলেছেন, বাংলাদেশের সর্ববৃহৎ রাবার ড্যাম সদর উপজেলার মোহনপুরে আত্রাই নদীর উপর স্থাপিত রাবার ড্যাম। এই রাবার ড্যামটি নির্মাণের ফলে এ অঞ্চলের কৃষকরা হাজার হাজার হেক্টর জমিতে অতিরিক্ত ফসল আবাদ করতে পারবে। এখান থেকে প্রায় ১০ হাজার কৃষক উপকৃত হবে। দেশের কৃষি অর্থনীতিতে এই রাবার ড্যামটি গুরুত্বপূর্ণ অবদান রাখবে। কৃষি অর্থনীতির উন্নতি হবে। উন্নতির কিছু চিত্র সরেজমিন দেখার জন্য আজকের সাংবাদিকদের সাথে এই মতবিনিময়। ভবিষ্যতে এখানে একটি পর্যটন কেন্দ্র গড়ে তোলা হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
রোববার দুপুরে মোহনপুরে আত্রাই নদীর উপর স্থাপিত রাবার ড্যাম প্রাঙ্গণে সাংবাদিকদের সাথে বিনিময় সভায় হুইপ ইকবালুর রহিম এ সব কথা বলেন। তিনি বলেন, দিনাজপুর জেলা একটি কৃষি নির্ভর জনপদ। আমাদের অর্থনীতি কৃষির উপর নির্ভরশীল। এ এলাকার কৃষকরা গরীব ও প্রান্তিক চাষী। শুল্ক মৌসুমে পানির অভাবে এ অঞ্চলের কৃষকদের আবাদ করতে কষ্ট হত। কৃষকদের কষ্ট লাগব করতে এই রাবার ড্যাম নির্মাণ করে আমি আমার দীর্ঘদিনের লালিত স্বপ্ন বাস্তবায়ন করেছি। আপনাদের লিখনির মাধ্যমে এর সাফল্য দেশবাসির সামনে তুলে ধরবেন।
মতবিনিময় সভায় রাবার ড্যাম প্রকল্পের বিস্তারিত দিক তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) দিনাজপুরের নির্বাহী প্রকৌশলী মো. খলিলুর রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দিনাজপুর জেলা প্রশাসক আমহদ শামিম আল রাজী, পুলিশ সুপার মো. রুহুল আমিন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আব্দুল হান্নান, এলজিইডি অফিসের সহকারী প্রকৌশলী মো. নুরুল ইসলাম, এলজিইডি সদর উপজেলা প্রকৌলশী মাসুদুর রহমান প্রমূখ। অনুষ্ঠানে সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মো. ফরিদুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুর রহমান, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এমদাদ সরকার, সাধারণ সম্পাদক বিশ্বজিৎ ঘোষ কাঞ্চনসহ দিনাজপুরে কর্মরত জাতীয় ও স্থানীয় পত্রিকা এবং ইলেক্ট্রনিক মিডিয়ার প্রায় অর্ধশতাধিক সাংবাদিক ও অন্যান্য অতিথি উপস্থিত ছিলেন।
মতবিনিময় সভা শেষে হুইপ ইকবালুর রহিম এমপি সাংবাদিক ও অন্যান্য অতিথিদের নিয়ে রাবার ড্যাম প্রকল্প পরিদর্শন করে। এর আগে রাবার ড্যাম এলাকার পানি ব্যবস্থাপনা কমিটির নিকট রাবার ড্যামের দলিল হস্তান্তর করেন হুইপ ইকবালুর রহিম।
উল্লেখ্য, দিনাজপুর শহর থেকে ১৮ কিলোমিটার পূর্বে দিনাজপুর-ফুলবাড়ী মহাসড়কের সদর উপজেলার শংস্করপুর ইউনিয়নের মোহনপুর আত্রাই নদীর উপর নির্মাণ করা হয়েছে দেশের সর্ববৃহৎ এই রাবার ড্যাম। কৃষকদের সেচ সুবিধা নিশ্চিত করে কৃষি উৎপাদন বৃদ্ধির মাধ্যমে খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষে দিনাজপুর সদর আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম ২০১১ সালের ১৯ ডিসেম্বর এই রাবার ড্যাম নির্মান কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন এবং ২০১৩ সালের ২২ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই রাবার ড্যামের উদ্বোধন করেন।
১৩ কোটি ৬৯ লাখ ৩৬ হাজার ৫৪৪ টাকা ব্যয়ে দেশের সর্ববৃহৎ এই রাবার ড্যাম নির্মাণ করা হয়েছে। এই রাবার ড্যামের নির্মাণের ফলে দিনাজপুর সদর উপজেলার ৪টি ও চিরিরবন্দর উপজেলার ২টি ইউনিয়নসহ ৬টি ইউনিয়নের প্রায় পাঁচ হাজার পরিবার উপকৃত হবে। এলাকার এক হাজার হেক্টর জমি সেচের আওতায় আসবে। আধুনিক কৃষি প্রযুক্তির ছোয়া পাল্টে যাবে এলাকার আর্থ-সামাজিক উন্নয়ন। মরুকরণের কবল থেকে রক্ষা পাবে ফসলি জমি। উৎপাদিত হবে প্রায় ৭ হাজার মেট্রিকটন অতিরিক্ত খাদ্যশস্য। এছাড়াও মৎসজিবী পরিবারদের মৌলিক চাহিদাও পুরণ হবে এবং মাছ চাষের সুযোগ সৃষ্টি হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ