• রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ১২:১৩ অপরাহ্ন |

গ্রামে ব্যাংকের শাখা বাড়াতে নীতিমালা হচ্ছে

Gov.ঢাকা: সামগ্রিক অর্থনৈতিক উন্নয়ন তথা অর্ন্তভূক্তিমূলক প্রবৃদ্ধি অর্জনের জন্যে গ্রামীণ অর্থনীতি গুরুত্বপূর্ণ। গ্রামীণ অর্থনীতি সচল হলে ব্যাংকের ব্যবসাও সম্প্রসারণ হবে। এতে ব্যাংকের রাজস্ব আয় ও মুনাফা বাড়বে। আর এ জন্য গ্রামে ব্যাংকগুলোর শাখা বৃদ্ধি করতে হবে। তাই গ্রাম পর্যায়ে ব্যাংকগুলোর শাখা বাড়ানোর বিষয়ে নীতিমালা তৈরির কাজ চলছে।

বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার্যালয়ে মিডল্যান্ড ব্যাংকের তিনটি এসএমই প্রোডাক্টের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

আতিউর রহমান বলেন, ‘গ্রাম পর্যায়ে ব্যাংকের শাখাকে কীভাবে আরো বিস্তৃত করা যায় সে বিষয়ে আমরা কাজ করছি। এছাড়া গবাদি পশু উৎপাদনে স্বল্প সুদে ঋণ কর্মসূচি চালুর বিষয় প্রক্রিয়াধীন আছে। এ ব্যাপারে অর্থ মন্ত্রণালয়ের সম্মতি পেলেই বড় ধরনের প্রকল্প হাতে নেব।’

তিনি জানান, বাংলাদেশ ব্যাংক নারী, কৃষি ও সবুজ ব্যাংকিংয়ে অগ্রাধিকার প্রদান অব্যাহত রাখবে। এজন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো এসব খাতে আরও ঋণ দিয়ে গ্রামীণ তথা দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে সহায়তা করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

গভর্নর অনুষ্ঠানে মিডল্যান্ড ব্যাংকের এমডিবি কৃষি, নারী উদ্যোগ ও গ্রিন লোন নামে নতুন তিনটি সেবার উদ্বোধন করেন।

অনুষ্ঠানে মিডল্যান্ড ব্যাংকের প্রধান নির্বাহী আহসান-উজ জামান নতুন সেবা তিনটির বিভিন্ন দিক তুলে ধরে বলেন, ‘এমডিবি কৃষি সেবার আওতায় সর্বোচ্চ পাঁচ বছর মেয়াদে ১১ শতাংশ সুদে ঋণ দেবে মিডল্যান্ড ব্যাংক। ঋণের ধরন হবে মেয়াদী ও আবর্তনশীল। একইসঙ্গে এমডিবি নারী উদ্যোগের আওতায় ছোট ও মাঝারি উদ্যোগকে সহায়তা করতে সর্বোচ্চ ৫ কোটি টাকা পর্যন্ত ঋণ দেয়া হবে; যার মেয়াদ হবে সর্বোচ্চ ৭ বছর। এ সেবায় শুধু মেয়াদী ঋণ পাওয়া যাবে। আর এমডিবি গ্রিন লোনের আওতায় ১০ বছরের জন্য সর্বোচ্চ ২০ কোটি টাকা ঋণ দেয়া হবে। এই সেবায় মেয়াদী ও আবর্তনশীল উভয় ধরনের ঋণ পাওয়া যাবে।’

তিনি জানান, বাংলাদেশ ব্যাংকের অর্থায়ন সাপেক্ষে তিনটি সেবাতেই সুদের হার ৯ শতাংশ পর্যন্ত কমিয়ে আনা হবে।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরীও উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ