• শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৩:৪৯ অপরাহ্ন |

জাতীয় বাজেট ঘোষণা ৪ জুন

Abul Malঢাকা : প্রস্তাবিত ২০১৫-১৬ অর্থবছরের জাতীয় বাজেট ঘোষণা করা হবে ৪ জুন। এটি দেশের ৪৫তম বাজেট। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদে এ বাজেট উপস্থাপন করবেন। আর বাজেটকে সামনে রেখে অর্থমন্ত্রীর নেতৃত্বে রবিবার থেকে শুরু হচ্ছে প্রাক-বাজেট আলোচনা। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদের এটি দ্বিতীয় বাজেট। আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী হিসেবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের এটি সপ্তম বাজেট। তবে এর আগে এরশাদ সরকারের আমলে অর্থমন্ত্রী হিসেবে ১৯৮২-৮৩ এবং ১৯৮৩-৮৪ অর্থবছরের জাতীয় বাজেটও ঘোষণা করেন তিনি।

মন্ত্রণালয় সূত্র জানায়, ৪ জুন সংসদে আগামী ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেট, চলতি ২০১৪-১৫ অর্থবছরের সংশোধিত বাজেট ও ২০১৫ সালের অর্থবিল উপস্থাপন করা হবে। ২০১৫-১৬ অর্থবছরের বাজেট পাস হবে ৩০ জুন। এর আগে ২৯ জুন প্রস্তাবিত বাজেটের উপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সমাপনী বক্তব্য রাখবেন।

চলতি ২০১৪-১৫ অর্থবছরের সংশোধিত বাজেটের উপর আলোচনা হবে ৭ জুন এবং ৮ জুন এটা পাস হবে। নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটের উপর সাধারণ আলোচনা শুরু হবে ৯ জুন এবং শেষ হবে হবে ২৮ জুন। ছুটির দিন ছাড়া মোট ১৪ কার্যদিবস এ সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে।

প্রাক-বাজেট আলোচনা শুরু রবিবার

এদিকে আসন্ন ২০১৫-১৬ অর্থবছরের বাজেট প্রণয়নকে সামনে রেখে রবিবার থেকে প্রাক-বাজেট আলোচনা শুরু হচ্ছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের নেতৃত্বে অর্থ মন্ত্রণালয়, রাজধানীর শেরেবাংলা নগরস্থ এনইসি’র সম্মেলন কক্ষ ও রাষ্ট্রায়ত্ত অতিথি ভবন পদ্মায় এসব আলোচনা অনুষ্ঠিত হবে। সম্প্রতি প্রাক-বাজেট আলোচনার ১১টি বৈঠকের একটি সময়সূচি ও স্থান নির্ধারণ করেছে অর্থ মন্ত্রণালয়।

নির্ধারিত এ সময়সূচি অনুযায়ী, রবিবার (৫ জুলাই) প্রাক-বাজেট আলোচনা হবে ‘পলিসি রিসার্চ ইনস্টিটিউট’ (পিআরআই), ‘ইকোনমিক রিসার্চ গ্রুপ’ (ইআরজি), ‘বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ’ (বিআইডিএস) ও ‘বাংলাদেশ অর্থনীতি সমিতি’র সদস্যদের সঙ্গে।

অন্যান্যের মধ্যে এনজিও নেতাদের সঙ্গে ৭ এপ্রিল, দেশের খ্যাতিমান অর্থনীতিবিদ ও পেশাজীবীদের সঙ্গে ৮ এপ্রিল, চ্যানেল আই’র উদ্যোগে ‘কৃষি বাজেট, কৃষকের বাজেট’ নিয়ে আলোচনা ৯ এপ্রিল; সকল মন্ত্রণালয়/বিভাগের সিনিয়র সচিব/সচিবদের সঙ্গে ২৭ ও ২৮ এপ্রিল, ‘ইকোনমিক রিপোর্টার্স ফোরাম’-এর সঙ্গে ২৯ এপ্রিল, চারটি সংসদীয় স্থায়ী কমিটি (অর্থ মন্ত্রণালয়, পরিকল্পনা মন্ত্রণালয়, সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটি ও সরকারি প্রতিষ্ঠান কমিটি)-এর সভাপতি ও সদস্যদের সঙ্গে ১০ মে, বিভিন্ন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতিদের সঙ্গে ১১ ও ১২ মে এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সম্পাদক ও সাংবাদিকদের সঙ্গে ১৪ মে প্রাক-বাজেট মতবিনিময় করবেন অর্থমন্ত্রী। -সূত্র দ্য রিপোর্ট


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ