• বুধবার, ০৮ মে ২০২৪, ১০:০৬ পূর্বাহ্ন |
শিরোনাম :
হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন

পহেলা বৈশাখে লাল আর সাদার সমাহার

P-1লাইফস্টাইল ডেস্ক: নতুন বছরকে ঘিরে নতুন প্রত্যাশা পূরণে বাঙালির থাকে হাজারো পরিকল্পনা। আর সেই বছরকে বরণ করে নিতে প্রত্যেকের থাকে স্বপ্রণোদিত উৎসাহ। তাই পহেলা বৈশাখ মানে বাঙালির প্রাণের উৎসবে মেতে থাকার নাম। মজার সব খাবার আর সাজ-পোশাকে ঘটে আনন্দের বহিঃপ্রকাশ। আপনাদের সবার আনন্দকে আরও বেশি বাড়িয়ে নিতে জেনে নিতে পারেন, কোন পোশাকে পহেলা বৈশাখে আপনি হবেন অনন্য।

পহেলা বৈশাখের পোশাক মানেই চোখের সামনে ভেসে ওঠে লাল আর সাদায় নানা নকশার সমাহার। বেশ কিছু বছর আগে পহেলা বৈশাখের পোশাকে নকশা বলতে দেশি বাদ্য যন্ত্র আর ব্যবহার্য জিনিসের ছবিই প্রাধান্য পেত। আস্তে আস্তে সে নকশায় জায়গা করে নিয়েছে বাংলার প্রকৃতি আর নানা আলপনার ছবি। লাল সাদা রঙের সঙ্গে হচ্ছে কমলা, নীল, হলুদ, বেগুনী ইত্যাদি রঙের মিলন। বয়স, পরিবেশ আর অভ্যাসের সঙ্গে মিল রেখে বেছে নিতে পারেন বছরের নতুন পোশাকটি।

উৎসবটি যেহেতু একেবারে দেশীয় সংস্কৃতির তাই মেয়েদের জন্য সূতি শাড়ি, আর ছেলেদের জন্য পাঞ্জাবিই বেশি মানানসই। অনেকে জামদানি বা সিল্ক শাড়ি পরতে সাচ্ছন্দ্য বোধ করেন। সঙ্গে পরতে পারেন ঘটি হাতা, থ্রি কোয়ার্টার বা খাটো হাতার ব্লাউজ। হাতার মাথায় থাকতে পারে ভিন্ন রঙের ছোট কাপড়ের কুচি। হাইনেক বা বড় গলার ব্লাউজ যে কারো মানিয়ে যায়। তবে গরমের দিনে কষ্ট এড়াতে বড় গলার ব্লাউজ বেছে নিতে পারেন।

আজকের তরুণীরা আবার নানা ডিজাইনের লাল-সাদায় টপস বা সালোয়ার কামিজ বেছে নিচ্ছেন। বাচ্চা মেয়েদের পরাতে পারেন পাতলা সুতির শাড়ি বা সালোয়ার-কামিজ ও বাচ্চা ছেলেদের পাঞ্জাবি বা ফতুয়া। স্বাদ আর সাধ্যের মধ্যে হতে পারে আপনার পছন্দের বৈশাখী পোশাকটি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ