• শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৫:৫৪ পূর্বাহ্ন |

আজ পয়লা বৈশাখ: বাংলা পঞ্জিকা প্রবেশ করেছে নতুন বছরে

B-12সিসি নিউজ: সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বাংলা পঞ্জিকা আজ প্রবেশ করেছে নতুন বছরে। নতুন আলো নিয়ে এসেছে ১৪২২ সন। বাংলা নববর্ষে সবাইকে স্বাগত জানাই আমরা। জীর্ণশীর্ণ ঝরাপাতার মতো পুরাতন বছর শেষে নতুন বছর সবুজ পাতার মতো অঙ্কুরিত হবে আমাদের জীবন ও সমাজে। প্রত্যাশা করি, নতুন বছরের সূর্যোদয় বাংলাদেশের জন্য নতুন সম্ভাবনা নিয়ে আসবে। রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছেন, ‘মুছে যাক গ্লানি ঘুচে যাক জরা/অগ্নিস্নানে শুচি হোক ধরা’ এই চিরন্তন আকাঙ্খা সব বাঙালি হৃদয়ে দোলা দেবে বলে আমরা বিশ্বাস করি। যেন মানবিক মূল্যবোধে জাগ্রত অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ নতুন শক্তি ও সম্ভাবনা নিয়ে এগিয়ে যায় মহাকালের পানে।
বাংলা নববর্ষ আমাদের সবচেয়ে বড় অসাম্প্রদায়িক উৎসব। ধর্ম-বর্ণ, ধনী-দরিদ্র, জাতি-গোষ্ঠী নির্বিশেষে সবাই বাংলা নববর্ষে মিলিত হই। পার্বত্যাঞ্চল এবং বিভিন্ন এলাকার আদিবাসীরাও নববর্ষের আয়োজনে যুক্ত হয় স্বকীয়তা নিয়ে। এই উৎসব আমাদের বাঙালি সংস্কৃৃতির মানবিক মূল্যবোধে দেশকে ভালোবাসতে শেখায়। এ উৎসবে আমরা এক হয়ে বাঙালিত্ব তথা মানবতার জয়গান গাই। বিভিন্ন জাতিসত্তাকে অস্বীকার না করেও বলা যায় যে, বাঙালির ঐক্যের যে বিনিসুতার মালা পহেলা বৈশাখ গেঁথে চলছে, তা ছিন্ন করার অপচেষ্টাও কম হয়নি। কিন্তু বাঙালি সংস্কৃৃতিই তা রুখে দিয়েছে বারংবার।
রমনায় বাংলা নববর্ষ উৎসবের বীজ রোপিত হয়েছিল সেই প্রতিরোধের মধ্য দিয়ে। ষাটের দশকে পাকিস্তানি শাসকগোষ্ঠী বাঙালি সংস্কৃৃতির ওপর আঘাত হানতে গিয়ে উস্কে দিয়েছিল সাংস্কৃৃতিক সংগ্রাম। তার মধ্য দিয়েই আমরা মুক্তি সংগ্রামে পৌঁছে গিয়েছিলাম। সাংস্কৃৃতিক স্বাতন্ত্র্যের উপলব্ধি আর তা সংহত করতে স্বাধিকারের সংগ্রামের মধ্য দিয়ে আমরা পেয়েছি স্বাধীন বাংলাদেশ।
স্ব^াধীন বাংলাদেশেও আমাদের সাংস্কৃৃতিক সত্তার ওপর আঘাত হানার অপচেষ্টা চলেছে। ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানেও বোমা হামলা চালিয়েছে জঙ্গিগোষ্ঠী। কিন্তু বাংলা নববর্ষের অন্তর্নিহিত শক্তিই সেই জঙ্গিদের পরাস্ত করেছে। নববর্ষের আনন্দ-উৎসব উদযাপনে চাপা পড়ে গেছে অন্ধকারের ভ্রুকুটি। বাংলা নববর্ষের এই আনন্দঘন মূহূর্তগুলো বছরভর ছড়িয়ে পড়ুক। বোশেখের খরতাপে পুুড়ে যাক জীর্ণ স্মৃতি। বাঙালির হৃদয়ে ও মননে নতুন পাতা অঙ্কুরিত হোক নতুন বছরে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ