• শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৯:২৬ অপরাহ্ন |

দিনাজপুরে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ উদযাপিত

Whip Rally Pic-001দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বাংলা নববর্ষ ১৪২২ সন উদযাপিত হয়েছে। এসব আয়োজনের মধ্যে ছিল আনন্দ শোভাযাত্র, পান্তা ভাতের আয়োজন, চিত্রাংকন প্রতিযোগিতা, আলোচনা সভা, বৈশাখী মেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও দোয়া মাহফিল।
১৪ এপ্রিল মঙ্গলবার বাংলা নববর্ষ ১৪২২ সন উপলক্ষে নববর্ষকে স্বাগত জানিয়ে দিনাজপুর জেলা প্রশাসন ও বৈশাখী উদযাপন পরিষদ’র উদ্যোগে দিনাজপুর বড়মাঠ সংলগ্ন কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ হতে এক বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় শহীদ মিনার প্রাঙ্গণে এসে শেষ হয়। শোভাযাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন করেন জাতীয় সংসদের হুইপ ও দিনাজপুর সদর আসনের সংসদ সদস্য ইকবালুর রহিম।
শোভা যাত্রায় নানা রঙের মুখোশ পড়ে, মাথায় গামছা বেধে, গ্রাম বাংলার ঐতিহ্য গরুর গাড়ী, ঘোড়ার গাড়ী, মহিষের গাড়ী, হাতি, পালকি, তীর-ধনুক, বিভিন্ন জীবজন্তুর ছবি, নৌকায় চড়ে বিভিন্ন বয়সের নারী-পুরুষ শোভাযাত্রায় অংশ নেয়। এছাড়া জেলে, তাঁতী, কামার-কুমার, বর-কনে, ডাক্তার, নার্স, দরবেশ, পাগলা বাবা, বৈরাগীসহ বিভিন্ন সাজে সজ্জিত হয়ে স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী ও কিশোর-কিশোরী ও নানা বয়ষের নারী-পুরুষ আনন্দ শোভাযাত্রায় অংশগ্রহণ করেন।
শোভাযাত্রায় অতিথিদের মধ্যে অংশ নেন জেলা প্রশাসক আহমদ শামিম আল রাজী, পুলিশ সুপার মো. রুহুল আমিন, দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আহমদ হোসেন, বৈশাখী উদযাপন পরিষদের আহবায়ক মো. সফিকুল হক ছুটু, দিনাজপুর চেম্বারের সভাপতি মো. মোছাদ্দেক হুসেন, সিনিয়র সহ-সভাপতি ও শহর আওয়ামী লীগের সভাপতি মো. আনোয়ারুল ইসলাম, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান হাসমিন লুনা, শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম খালেকুজ্জামান রাজু, সাংবাদিক কামরুল হুদা হেলালসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক সংগঠনের নেতাকর্মী, প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকমর্তা, দিনাজপুর জিলা স্কুল, সরকারী বালিকাা উচ্চ বিদ্যালয়, দিনাজপুর মিউনিসিপ্যাল হাই (বাংলা স্কুল), সারদেশ্বরী উচ্চ বালিকা বিদ্যালয়, ইকবাল উচ্চ বিদ্যালয়, দিনাজপুর উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, বঙ্গবন্ধ শিশু-কিশোর মেলা, নবরুপী, গ্যালাড়ী ষড়ং, দিগন্ত শিল্পী গোষ্ঠী, মনি মেলাসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন। এ ছাড়া বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন তাদের নিজস্ব ভ্যানুতে সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানান কর্মসূচী পালন করে।
Whip Panta Bhat Picদিনাজপুর জেলা প্রশাসন ও শিশু একাডেমীর যৌথ উদ্যোগে শিশু একাডেমী মিলনায়তনে সকালে শিশুদের জন্য চিত্রাংকন ও সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করে।
সন্ধ্যায় গোর-এ-শহীদ বড় ময়দানে দিনাজপুর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে সপ্তাহব্যাপী বৈশাখী মেলার উদ্বোধন করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি। বৈশাখী মেলা উদ্বোধন শেষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
এদিকে দিনাজপুর স্টেশন ক্লাবের উদ্যোগে বর্ষবরণ উপলক্ষে সকালে ক্লাব প্রাঙ্গণেআলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পান্তা ভাত খাওয়ার আয়োজন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন ক্লাবের সভাপতি ও জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজী ও সমাপনী বক্তব্য রাখেন ক্লাবের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক মো. সহিদুর রহমান পাটোয়ারী মোহন। উপস্থিত ছিলেন পুলিশ সুপার মো. রুহুল আমিন, জেলা পরিষদের প্রশাসক আজিজুল ইমাম চৌধুরী, প্রধান নির্বাহী কর্মকর্তা সত্যেন্দ্র কুমার সরকার, ক্লাবের সাংস্কৃতিক সম্পাদক মোঃ শামীম কবির, ক্রিড়া সম্পাদক মো. সাইদুর রহমানসহ ক্লাবের অন্যান্য কর্মকর্তা ও সদস্যবৃন্দ।
বর্ষবরণ অনুষ্ঠানের মঞ্চে বাংলা ১৪২২ সালকে গানে গানে বরণ করে নেয় মহিলা ক্লাবের সদস্যবৃন্দ। দ্বিতীয় পর্বে অমন্ত্রিত অতিথি, স্টেশন ক্লাবের সদস্যদের জন্য পান্তা ভাতের আয়োজন করা হয়। সর্বশেষে র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়।
দিগন্ত শিল্পী গোষ্ঠি চাউলিয়াপটিস্থ নিজস্ব কার্যালয়ে সকালে পান্তা ভাত খাওয়ার আয়োজন করে ও বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠানের আযোজন করে। এতে সংগঠনের নিজস্ব শিল্পীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।
এছাড়া শহরের বিভিন্ন পাড়া-মহল্লায় বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন পান্তা ভাত, সাংস্কৃতিক প্রতিযোগিতা, বৈশাখী মেলার আয়োজন করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ