• রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০১:২০ অপরাহ্ন |

বিরলের ধুকুরঝাড়ী মেলা আবারো প্রাণ ফিরেছে

Dinajpur Map-1মাহবুবুল হক খান, দিনাজপুর: প্রায় এক যুগ পর জেলার বিরল উপজেলার ধামইড় ইউনিয়নে ধুকুরঝাড়ীতে চলছে অশ্লীলতাহীন পশু মেলা। এবার ৬৫তম মেলা শুরু হওয়ার পর থেকে একটি মহল অশ্লীলতা চালানোর চেষ্টা করলে কেন্দ্রীয় আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও স্থানীয় সংসদ সদস্য খালিদ মাহমুদ চৌধুরী বিষয়টি জানতে পেয়ে সকল অশ্লীলতা বন্ধের নির্দেশ দেন। স্থানীয় সাংসদ খালিদ মাহমুদ চৌধুরীরর নিদের্শের পর আবারো ধুকুরঝারী মেলা তার পুরাতন ঐতিহ্য ফিরে পেয়েছে। দীর্ঘ দেড় দশক পর ধুকুরঝাড়ি মেলায় উলঙ্গ নৃত্য ও জুয়াবিহীন ভাবে চলছে।
বর্তমানে মেলায় রয়েছে ঐতিহ্যবাহী আন্তর্জাতিক মানের দি-রওশন সার্কাস। এই সার্কাসে রয়েছে ঐতিহ্যবাহী নানা ধরনের খেলা, জীবজন্তু প্রদর্শন, শারীরিক কসরত ও সর্বোপরি জোকারদের অভিনয়ে পেট ফাটানো হাসি রয়েছে।
কোনরকম অশ্লীল সাজ পোষাক কিংবা প্রতারনার লেশমাত্র নেই যা মেলায় পরিপূর্ণতা এনে দিয়েছে। এই মেলা পরিবারের সকলকে নিয়ে উপভোগ করার মত। সার্বক্ষনিক আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন থাকায় মেলায় কোন পকেটমারদের উপদ্রব নেই কিংবা মেলায় কোন ভীতিকর পরিস্থিতি বিরাজ করে না।
মেলায় রয়েছে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী খাবারের দোকান যেখানে থরে থরে সাজানো আছে গুড়ের জিলেপি, বেসনের গুড় মাখানো ঝুড়ি, মুড়ি-মুড়কি, মন্ডা, পেয়ারা, বাতাসা, রাজভোগ, কমলাভোগ রসে ভরা রসগোল্লা, চমচম, পুলি পিঠা, জামাই পিঠাসহ নানা ধরনের মুখরোচক লোভনীয় খাবার। শিশুদের মনমুগ্ধ করতে রয়েছে শাটল ট্রেনসহ নানা ধরনের খেলনাপাতি, চা পানের দোকান।
সবমিলে ধুকুরঝাড়ি মেলাটি একযুগ পর এবার প্রাণ ফিরে পেয়েছে। প্রতি বছর চৈত্র মাসের দ্বিতীয়ার্ধে মেলা শুরু হয়ে ১৫-২০ দিন স্থায়ী থাকে। মেলাররীতি অনুযায়ী মেয়েদের অশ্লীল নৃত্য যা এই মেলায় সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।
এ ব্যাপারে বিরল উপজেলার আওয়ামীলীগের সাধারন সম্পাদক একেএম মোস্তুাফিজুর রহমান বাবু জানান, বাংলাদেশ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও স্থানীয় সংসদ সদস্য খালিদ মাহমুদ চৌধুরীর হস্তুক্ষেপ হওয়ায় দীর্ঘ এক যুগ পর অশ্লীলতা ছাড়াই বিরল ধুকুরঝাড়ী মেলা চলছে। বর্তমানে মেলা পরিবারের সকলকে নিয়ে উপভোগ করা যাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ