• শনিবার, ২০ অগাস্ট ২০২২, ০৬:১৮ পূর্বাহ্ন |

অবহেলা করবেন না এই সাত ব্যাথা

girl-depressed_2-1024x682স্বাস্থ্য নিউজ: শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গে মাঝে মাঝে টুকটাক ব্যথা হওয়া স্বাভাবিক। কিন্তু কিছু ব্যথা বা লক্ষণ কখনো কখনো সাধারণ মনে হলেও তা সাধারণ নাও হতে পারে। তাই দেহে সাত ধরনের ব্যথা ও পরিবর্তনের ক্ষেত্রে অবহেলা করবেন না কখনোই।

পেট ব্যথা

নারীরা ঋতুপ্রদাহে ভুগতেই পারেন। কিন্তু তা যদি মাত্রা ছাড়ানো ব্যথায় রূপ নেয় এবং ব্যথা বারবার ফিরে আসতে থাকে, তাহলে সতর্ক হোন। ব্যথা পেটে গ্যাস জমে যাওয়ার কারণে হয়েছে কিনা, কিংবা তলপেটেই ব্যথা হচ্ছে কিনা, বা কিছু খেতে গেলেই সমস্যা হচ্ছে কিনা ইত্যাদি খেয়াল করুন। সে অনুযায়ী চিকিৎসকের শরণাপন্ন হোন।

প্রচণ্ড যন্ত্রণাদায়ক মাথাব্যথা

প্রচণ্ড শব্দ বা কোলাহল, ঠাণ্ডা কিংবা ক্লান্তিতে মাথাব্যথায় মাঝে মাঝে ভোগাও অস্বাভাবিক নয়। কিন্তু মস্তিষ্কের ধমনী ফেটে গেলে মাথায় হঠাৎ ভীষণ মাথাব্যথা শুরু হয়। একে ‘রাপচারড্‌ অ্যানিউরিজম’ বলা হয়। এই সমস্যার বিষয়ে অবশ্যই সতর্ক হতে হবে। এর অন্যান্য লক্ষণগুলো হলো- বুকে ব্যথা, ক্লান্তি, দৃষ্টিশক্তি কমে যাওয়া ইত্যাদি। এগুলো হৃদরোগ ও মেনিনজাইটিসের লক্ষণও হতে পারে। তাই ভীষণ মাথাব্যথায় ভুগলে চিকিৎসককে জিজ্ঞেস করে মাথাব্যথার কারণ জেনে নিন এবং প্রয়োজনে পরীক্ষা-নিরীক্ষাও করুন।

ভীষণ দাঁতব্যথা

বরফ বা আইসক্রিম বা ঠাণ্ডা পানীয় খাওয়ার পর দাঁতে খানিকটা শিরশিরানি বা হালকা ব্যথা স্বাভাবিক, কিন্তু একটুতেই পাগল করা ব্যথা মোটেই স্বাভাবিক নয়। যদি মনে করেন যে আপনার দাঁত ইদানিং বেশিই স্পর্শকাতর হয়ে উঠছে, তাহলে জরুরি ভিত্তিতে চিকিৎসকের শরণাপন্ন হোন। দাঁতে ব্যথা মাত্রা ছাড়িয়ে গেলে, দাঁতব্যথার কারণে মুখ-গাল ফুলে গেলে তার মানে হলো- দাঁতের স্নায়ু ক্ষতিগ্রস্ত হয়েছে। যত দেরি করবেন এক্ষেত্রে চিকিৎসকের সাহায্য নিতে, আক্রান্ত স্থানে ব্যাকটেরিয়া বাড়বে ততো বেশি, এর ফলে ব্যথা দিন দিন বাড়তে থাকবে।

বুকে ব্যথা

নির্দিষ্ট কিছু খাবার খেলে বুকে জ্বালাপোড়া বা হজমে সমস্যা হতে পারে। এক্ষেত্রে কোন খাবারগুলোতে আপনার সমস্যা হয়, তা বুঝতে হবে আপনাকে। কিছু খাবারে সমস্যা খুব বেশি হতে পারে এবং মনে হৃদরোগের আশঙ্কা উঁকি দিলে চিকিৎসকের সাহায্য নিন। বুক ভার হয়ে আসা ও বুকে তীব্র ব্যথা হৃদরোগে আক্রান্ত হওয়ার বেশ কিছু গুরুত্বপূর্ণ লক্ষণের মধ্যেই দু’টো।

দেহে লোমের অস্বাভাবিক বৃদ্ধি

আমাদের প্রত্যেকের দেহেই কিছু না কিছু লোম থেকে থাকে। মুখে, বুকে, এমনকি পাকস্থলী ও স্তনেও লোম থাকা অস্বাভাবিক নয়। কিন্তু যদি লোমের পরিমাণ অস্বাভাবিক হয়, সেক্ষেত্রে স্ত্রীরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন এবং প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষাগুলো করান। কারণ ডিম্বাশয়ে ঘামাচির মত ক্ষুদ্র ক্ষুদ্র ফোলা এবং তা বড় মাংসপিণ্ডের আকার নিয়ে টিউমারে পরিণত হওয়া- অর্থাৎ পলিসিস্টিক ওভারই সিনড্রোমের (পিসিওএস) লক্ষণ এটি। এই রোগের অন্যান্য লক্ষণগুলো হলো অনিয়মিত মাসিক এবং সন্তানধারণে সমস্যা।

হঠাৎ ওজন কমে যাওয়া

নিয়মিত ব্যায়াম কিংবা ওজন নিয়ন্ত্রণে রাখতে নির্দিষ্ট খাদ্যতালিকা অনুসরণ- যাই করুন না কেন, হঠাৎ ধুপ করে কোনো কারণ ছাড়াই ওজন অতিরিক্ত কমে যাওয়া উদ্বেগের বিষয়ই বটে। ডায়াবেটিসসহ বিভিন্ন স্বাস্থ্যসমস্যা ও লুকোনো রোগের কারণ হতে পারে এই হঠাৎ ওজন কমে যাওয়া। তাই দ্রুত চিকিৎসকের কাছে যান।

যৌনজীবনে সমস্যা

অধিকাংশ পুরুষই জীবনের কোনো না কোনো সময়ে যৌনক্রিয়ায় অসন্তোষ ও সমস্যায় ভুগে থাকেন, যেগুলোর মধ্যে অন্যতম হলো- ‘ইরেক্টাইল ডিজফাংশান’। এই সমস্যা বারবার ফিরে আসলে চিকিৎসকের কাছে গিয়ে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষাগুলো করিয়ে নিন। দেহের অনেক সমস্যাই আপাতদৃষ্টিতে স্বাভাবিক মনে হলেও সবসময়েই সচেতন থাকা উচিত। অনিয়মিত ও অস্বাভাবিক কিছু চোখে পড়লেই সতর্ক হোন, চিকিৎসকের পরামর্শ নিন। সুস্থ থাকুন, বাঁচুন দীর্ঘদিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ