• বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৯:২৫ অপরাহ্ন |

নির্মলেন্দু গুণের বিখ্যাত কবিতার পাণ্ডুলিপি নিলামে

Dealing-1428569936সিসি ডেস্ক: নির্মলেন্দু গুণের স্বাধীনতার বিখ্যাত কবিতাটি পাঁচ লাখ টাকার বিনিময়ে নিলামে বিক্রির ঘোষণা দিয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজস্ব অ্যাকাউন্টে তিনি এই নিলামের স্ট্যাটাস দেন।
স্ট্যাটাসে নির্মলেন্দু গুণ লেখেন- ‘স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ নিয়ে রচিত এই কবিতার (কবির স্বহস্ত লিখিত) পাণ্ডুলিপি নিলামে বিক্রি হবে। দ্রুত কবির সঙ্গে যোগাযোগ করুন। কবির স্বহস্ত লিখিত পাণ্ডুলিপির সর্বনিম্ন মূল্য পাঁচ লাখ টাকা।
কবির দেওয়া এই স্ট্যাটাসটির সঙ্গে শেয়ার করেছেন ৬৫০ জন ফেসবুক বন্ধু। এর মধ্যে ইউসুফ কবিয়াল নামে একজন ফেসবুক বন্ধু কবিকে লেখেন- ‘হে কবি নির্মলেন্দু গুণ! হ্যাঁ কবি আপনাকেই বলছি। পাণ্ডুলিপিটা বাংলাদেশের জাতীয় জাদুঘরে সংগ্রহ রাখুন। তবেই আপনার এই পাণ্ডুলিপির যথার্থ কদর করা হবে।’
জবাবে নির্মলেন্দু গুণ লেখেন- ‘যাদুঘর আমার কবিতার পাণ্ডুলিপি রাখতে বাধ্য নয়। রাখলেও বিনি পয়সার ভোজ হবে। আমি তা দিবই বা কেন? কাশবনে আমার নিজস্ব সংগ্রহশালাটি আছে কেন? নিলামে বিক্রি না হলে কবিতাটি ঐ সংগ্রহশালাতেই থাকবে। আপনার পরামর্শের জন্য ধন্যবাদ দিতে পারলাম না।’
প্রসঙ্গত, সম্প্রতি কবি নির্মলেন্দু গুণ অসুস্থ হয়ে পড়েছিলেন। হৃদযন্ত্রের ধমনিতে তিনটি ‘ব্লক’ ধরা পড়েছিল। এই ১৩ অক্টোবর কবির বাইপাস সার্জারি সফলভাবে সম্পন্ন হয়। এর পর থেকে কবি অনেকটা সুস্থ আছেন।
নির্মলেন্দু গুণের জন্ম ২১ জুন, ১৯৪৫ (৭ আষাঢ়, ১৩৫২ বঙ্গাব্দ) কাশবন, বারহাট্টা, নেত্রকোনায়। তিনি বাংলাদেশের জনপ্রিয় কবিদের একজন। তিনি প্রধানত একজন আধুনিক কবি। শ্রেণিসংগ্রাম, স্বৈরাচার-বিরোধিতা, প্রেম ও নারী তার কবিতার মূল বিষয় হিসেবে বারবার এসেছে। কবিতার পাশাপাশি কবিতা এবং ভ্রমণগল্পও লিখেছেন। কবি সাহিত্যকীর্তির জন্য বাংলা একাডেমি ও একুশে পদকও পেয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ