• বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৭:৪৯ অপরাহ্ন |

কক্সবাজারে রাখাইন সম্প্রদায়ের জলকেলী উৎসব শুরু

sangrai-1428746611কক্সবাজার: পর্যটন নগরী কক্সবাজারে রাখাইন সম্প্রদায়ের জলকেলী উৎসব শুক্রবার থেকে শুরু হয়েছে। সাজানো হয়েছে রাখাইন পল্লীগুলোকে । ক্ষুদ্র নৃ-গোষ্ঠী রাখাইনদের সর্ববৃহৎ সামাজিক উৎসব দেখতে কক্সবাজারে পর্যটকদের এখন উপচেপড়া ভিড়। পর্যটন শহর কক্সবাজার এখন উৎসবের নগরী।
রাখাইন সম্প্রদায়ের নর-নারীরা বুদ্ধের মূর্তিকে স্নান করানোর মাধ্যমে শুরু করেছে তাদের সামাজিক উৎসবের আনুষ্ঠানিকতা। আগামী  ১৯ এপ্রিল পর্যন্ত চলবে জলকেলী উৎসব অর্থাৎ পানি খেলা । রাখাইন সম্প্রদায়ের আবাল-বৃদ্ধ-বণিতারা মেতে উঠেছে জলকেলি উৎসবের আনন্দে।
বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত শহর কক্সবাজারে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী রাখাইনদের নববর্ষ উৎসব প্রতিবছরের মত এবারও বেশ জাঁকজমকপূর্ণভাবে উদ্যাপিত হচ্ছে। রাখাইনদের এ উৎসবের মূল লক্ষ্য অতীতের সকল ব্যাথা-বেদনা, গ্লানি ভুলে গিয়ে ভ্রাতৃত্ববোধের মাধ্যমে ভবিষ্যতের দিকে এগিয়ে যাওয়া।
রাখাইন তরুণ-তরুণীরা নতুন ও আকর্ষণীয় পোষাক পরিধান করে সেজেগুজে রাস্তার মোড়ে মোড়ে এবং রাখাইন পল্লীতে তৈরি করা জলকেলী উৎসবের প্যান্ডেলে গিয়ে একে অপরকে পানি নিক্ষেপ করে আনন্দ প্রকাশ করছে। এসময় নাচ-গানসহ চলছে আনন্দঘন অনুষ্ঠান।
Utsob1429283993সঙ্গে ঢাক-ঢোল আর কাঁসার তালে তালে নেচে উঠছে রাখাইন আবাল-বৃদ্ধ-বণিতাদের প্রাণ। শহরের ক্যাংপাড়া রাখাইন সাংগ্রে উদ্যাপন কমিটির আব্বু রাখাইন ও মংথেহ্লা রাখাইন জানান, জলকেলী উৎসব হচ্ছে রাখাইনদের সামাজিক একটি উৎসব। যে উৎসবের মধ্যে দিয়ে অতীতের সকল ব্যাথা-বেদনা ভুলে গিয়ে ভ্রাতৃত্ববোধের মাধ্যমে এগিয়ে যাওয়া যায়।
কক্সবাজার সদর মডেল থানার অপারেশন অফিসার কাইয়ুম উদ্দিন চৌধুরী জানান, জলকেলী উৎসবকে ঘিরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। পুলিশের পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষায় টহলে থাকবে র‌্যাব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ