• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৩৮ অপরাহ্ন |
শিরোনাম :

মুশফিকুরের ব্যাখ্যায় তামিমের ইশারা ‘কথা কম’

শুক্রবার পাকিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৭৯ রানের জয় পায় বাংলাদেশ। এই ম্যাচে শতক করেন তামিম ও মুশফিক।

৩৫তম ওভারে আজমলের বল দুবার সীমানার বাইরে পাঠিয়ে নিজের পঞ্চম শতকে পৌঁছান তামিম। এরপর ব্যাট মাটিতে নামিয়ে রাখেন, খুলে ফেলেন হাতের গ্লাভস। গ্যালারির দিকে ঘুরে দুই হাত ওপরে তুলে ‘কথা কম’ ধরণের একটি ইশারা করেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে তামিমের উদযাপনের ব্যাখ্যায় মুশফিক বলেন, “এটা তো যে কেউই বুঝতে পারবে। শেষ চার-পাঁচ মাস ওকে নিয়ে এতো কথা হচ্ছে। একজন ব্যাটসম্যানের এমন বাজে সময় যেতেই পারে।”

“অনেক বড় ক্রিকেটার আছেন যারা বিশ্বকাপে দুইশ’ রানও করতে পারেননি। বিশ্বকাপে তামিম স্কটল্যান্ডের বিপক্ষে খুব গুরুত্বপূর্ণ একটি ইনিংস খেলেছে। সেই ম্যাচে টপ অর্ডারে ওই রানটা না পেতাম হয়তো জয়টা সম্ভব হতো না। ম্যাচটা হেরে গেলে পরে কিন্তু কোয়ার্টার-ফাইনালে খেলা সম্ভব হতো না।”

স্কটল্যান্ডের বিপক্ষে তামিমের ৯৫ রানের দৃঢ়তাভরা ইনিংসের ওপর ভর করে বিশ্বকাপে প্রথমবারের মতো তিনশ’ রানের লক্ষ্য তাড়া করে জেতে বাংলাদেশ।

ছয় টেস্ট শতকের অধিকারী তামিম পঞ্চম ওয়ানডে শতক পেয়েছেন। বাঁহাতি এই ব্যাটসম্যানের প্রশংসায় পঞ্চমুখ মুশফিক।

“আমি বিশ্বাস করি, ওর মতো ব্যাটসম্যান খুবই কমই বাংলাদেশে প্রতিষ্ঠিত হয়েছে, কমই আসবে ভবিষ্যতে। সবাই সব সময় সমালোচনা করবেই। ভাল সময় কিন্তু কারো সমর্থন প্রয়োজন হয় না, খারাপ সময় প্রয়োজন হয়। উদযাপন যেটা করেছে,ভাল করেছে। আমার এটা পছন্দ হয়েছে। আশা করি, সামনে তামিম আরও বড় বড় ইনিংস খেলবে।”

মুশফিক জানান, অর্ধশতকে পৌছানোর পর তামিমকে কম ঝুঁকি নেয়ার পরামর্শ দিয়েছিলেন তিনি।

“আমি ওকে বলেছিলাম, আমরা কমপক্ষে ৪৫তম ওভার পর্যন্ত খেলব। বলেছিলাম, ‘সেট’ ব্যাটসম্যানরা যতটা মারতে পারবে, নতুন ব্যাটসম্যান ততটা পারবে না। ও খুব হিসেবি ঝুঁকি নিয়ে খেলেছে। আমি খুব অবাক হয়েছি, আমি ম্যাচ সেরা হয়েছি বলে, ওই সেরা হওয়ার যোগ্য ছিল।”

তামিমের ব্যাটিংয়ে উচ্ছ্বসিত প্রশংসা করেন অধিনায়ক সাকিব আল হাসানও।

“অবশ্যই যেভাবে ও ইনিংসটি খেলেছে অসাধারণ ছিল। ও একটু চাপে ছিল, কিন্তু ওর ব্যাটিং দেখে তা একটুও মনে হয়নি। (আমার দেখা) অন্যতম সেরা একটি ইনিংস অবশ্যই। বিশেষ করে এই দুইজন (তামিম-মুশফিক) যেভাবে ব্যাটিং করেছে..ওটাই আমাদের ম্যাচের টার্নিং পয়েন্ট।”


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ