• শনিবার, ২০ অগাস্ট ২০২২, ০৫:২৯ পূর্বাহ্ন |

ফুলবাড়ীতে ক্ষেতমজুর সমিতির বিক্ষোভ মিছিল

02ফুলবাড়ী  (দিনাজপুর) প্রতিনিধি: কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসাবে বাংলাদেশ ক্ষেতমজুর সমিতি ফুলবাড়ী উপজেলার কমিটির উদ্যোগে শহরে বিক্ষোভ মিছিল ও রাজপথে অবস্থান কর্মসূচী পালন করেছে। পল্লী রেশন চালু, গ্রামীণ বরাদ্দ লুটপাট বন্ধ সহ ক্ষেতমজুরদের বাঁচার দাবিতে রবিবার ওই কর্মসূচী পালন করে। সকালে একটি মিছিল শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে নিমতলা মোড়ে অবস্থান করে। সেখানে বক্তব্য রাখেন জেলা ক্ষেতমজুর সমিতির সভাপতি মোঃ গোলাম কিবরীয়া, সাবেক সভাপতি মোঃ হাফিজার রহমান, পার্বতীপুরের মোঃ গোলাম রব্বানী, ফুলবাড়ীর পার্থ সরকার। এ সময় ক্ষেতমজুরদের আন্দোলনের প্রতি সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি ফুলবাড়ী উপজেলা কমিটির সভাপতি জয় প্রকাশ গুপ্ত। বক্তারা বলেন তেল, ডাল, চিনি সহ অন্যান্য পণ্যোর দাম কমাতে হবে। কর্মসৃজন কর্মসূচির, কাবিখা, কাবিটা, ভিজিডি, ভিজিএফ, দুঃস্থ মাতা, বিধবা ভাতা সহ গ্রামীণ প্রকল্পের দুর্নীতি-লুটপাট বন্ধ করতে হবে।

নারী-পুরুষ ভেদে সমকাজে সমান মজুরি দিতে হবে, ভূমি কমিশন গঠন করে খাস জমি, খাস পুকুর ও জলাশয় ক্ষেতমজুর ভূমিহীনদের মাঝে বরাদ্দ দিতে হবে। হাট বাজারে ইজারা দারির নামে শোষণ নির্যাতন বন্ধ করতে হবে। এছাড়া ক্ষেতমজুর সমিতির স্থানীয় শতাধিক নেতা কর্মী মিছিলে অংশ নেন ও রাজপথে অবস্থান করেন।

01এডভোকেসী ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হল রুমে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদযাপনে এডভোকেসী ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়। রবিবার সকাল সাড়ে ১১ টায় ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ অফিসার ডাঃ মোঃ ফজলুর রহমানের সভাপতিত্বে এডভোকেসী ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়। জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদযাপনে এডভোকেসী ও পরিকল্পনা সভায় উপস্থিত থেকে বক্তব্য রাখেন স্বাস্থ্য ও পঃ পঃ অফিসার ডাঃ মোঃ ফজলুর রহমান, পুষ্টি বীদ মোঃ আজিজুল ইসলাম, পরিবার ও পরিকল্পনা কর্মতা ডাঃ নুরু ইসলাম, উপজেলা ভাইজ চেয়ারম্যান মোঃ মনঞ্জুরুল কাদের, উপজেলা মহিলা ভাইজ চেয়ারম্যান মোছাঃ হাছিনা বানু। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ফুলবাড়ী উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোছাঃ হাছিনা ভূঁইয়া, বেতদিঘী ইউপি চেয়ারম্যান শাহ্ মোঃ আব্দুল কুদ্দুস, খয়েরবাড়ী ইউপি চেয়ারম্যান মোঃ মোজাফফর হোসেন চৌধুরী, এলুয়াড়ী ইউপি চেয়াম্যান আলহাজ্ব মোঃ নবিউল ইসলাম, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর মেডিকেল অফিসার ডাঃ সঞ্জয় কুমার গুপ্ত, ফুলবাড়ী উপজেলা ইসলামী ফাউন্ডেশনের ফিল্ড সুপার ভাইজার মোঃ আরিফুল রহমান, ব্র্যাক প্রতিনিধি মোঃ গোলাম ফারুক, পরিসংখ্যান বিদ মোঃ মিজানুর রহমান, এস আই মোঃ নওশাদ আলী, ফুলবাড়ী থানা প্রেস ক্লাবের সভাপতি মোঃ আফজাল হোসেন, সাংবাদিক মোঃ মেহেদী হাসান (উজ্জল) প্রমুখ।

মাদকসহ ২ জন আটক

দিনাজপুরের বিরামপুর উপজেলার কাঁটলা সীমান্ত এলাকায় ফুলবাড়ী ২৯ বিজিবি অভিযান চালিয়ে ৩ লাখ টাকার ফেন্সিডিল সহ ২ জনকে আটক করেন। ফুলবাড়ী ২৯ বিজিবির অধিনায়ক লেঃ কর্নেল মোঃ কোরবান আলী রবিবার ভোরে গোপন সূত্রে খবর পেয়ে কাঁটলা বিওপির দায়িত্বরত বিজিবির সদস্যদেরকে অভিযান চালার নির্দেশ দেন। নিদের্শ মোতাবেক কাঁটলা সীমান্তে রাস্তায় ওৎ পেতে থাকলে দুইজন চোরা কারবারী মটর সাইকেল নিয়ে যাওয়ার চেষ্টা করলে তারা চেলেঞ্জ করে এসময় দৌড় দিয়ে পালানোর চেষ্টা করলে তাদেরকে আটক করেন। আটক কৃতরা হলেন বিরামপুর উপজেলা চরকাই গ্রামের হামিদ আলীর পুত্র মোঃ রেজাউল করিম (১৫) ও একই গ্রামের মোস্তফার পুত্র মোঃ মোছাব্বর (১৮) তাদের একটি বস্তা তল্লাশী করে ২০০ বোতল ফেন্সিডিল উদ্ধার করেন এবং ব্যবহৃত মটরসাইকেলটি আটক করেন। এব্যাপারে ফুলবাড়ী ২৯ বিজিবির অধিনায়ক লেঃ কর্নেল মোঃ কোরবান আলীর সাথে গত কাল রবিবার যোগাযোগ করা হলে আটকের ঘটনার বিষয়টি জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ