• মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ১২:৫০ পূর্বাহ্ন |

মঙ্গলবার ইন্দোনেশিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী

hasina1429448580সিসি নিউজ: প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার দিনের সফরে মঙ্গলবার ইন্দোনেশিয়া যাচ্ছেন। সেখানে এশিয়া-আফ্রিকা শীর্ষ সম্মেলনে যোগ দেবেন তিনি।  ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় ২২ থেকে ২৪ এপ্রিল হবে এ শীর্ষ সম্মেলন। এতে প্রায় ২০টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা অংশ নেবেন। এ শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রীর বক্তব্য দেওয়ার কথা রয়েছে। প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।
শীর্ষ সম্মেলনের আগে আজ অংশগ্রহণকারী দেশগুলোর পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক হয়। আগামীকাল পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক হবে। এ ছাড়া এশিয়া ও আফ্রিকা মহাদেশের শীর্ষ ব্যবসায়ী নেতাদের নিয়েও এখানে একটি বৈঠক হবে।
এদিকে শীর্ষ সম্মেলনের সাইডলাইনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চীন, জাপান, মিয়ানমার ও মালয়েশিয়ার শীর্ষ নেতাদের দ্বিপক্ষীয় বৈঠকের সম্ভাবনা আছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।
উল্লেখ্য, ৬০ বছর আগে সাউথ সাউথ কো-অপারেশনের আলোকে এশিয়া-আফ্রিকা সম্মেলনের যাত্রা শুরু হয়। এ বছর এর ৬০তম ও নতুন এশিয়া-আফ্রিকা কৌশলগত অংশীদারত্বের ১০ বছর পূর্তি উদ্‌যাপন হবে। প্রধানমন্ত্রী ইন্দোনেশিয়া সফর শেষে ২৫ এপ্রিল দেশে ফিরবেন।
উল্লেখ্য, বাংলাদেশের সহিংস রাজনৈতিক পরিস্থিতির কারণে প্রথম থেকেই ইন্দোনেশিয়ায় প্রধানমন্ত্রীর এ সফর নিয়ে কিছুটা অনিশ্চয়তা ছিল। কিন্তু সম্প্রতি দেশের রাজনৈতিক পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় প্রধানমন্ত্রীর এ সফর চূড়ান্ত করা হয়। এর আগে রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে প্রধানমন্ত্রীর নির্ধারিত অস্ট্রেলিয়া সফর বাতিল করা হয় বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ