• সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ১১:০৪ অপরাহ্ন |
শিরোনাম :
সৈয়দপুরে পূর্ব শক্রতার জেরে যুবককে হত্যা চেষ্টার অভিযোগ ট্রেনের ভাড়া বাড়ানো হতে পারে : রেলমন্ত্রী জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে জাপার দুইদিনের কর্মসূচি প্রেমিকাকে রেললাইনের ধারে দাঁড় করিয়ে ট্রেনের নিচে প্রেমিকের ঝাপ ফুলবাড়ীতে কোরিয়ান মেডিকেল টিমের ফ্রি চিকিৎসা ক্যাম্প উদ্বোধন বিয়ের দাবিতে চাচার বাড়িতে ভাতিজির অনশন সৈয়দপুর খাদ্য গুদাম শ্রমিকদের কর্মবিরতি প্রত্যাহার খানসামায় ট্রাক ও পিকআপের মুখোমুখি সংঘর্ষে নিহত ১ পাঁচ বছরেও শেষ হয়নি ১৭৫ মিটার সেতুর কাজ: ভোগান্তি লক্ষাধিক মানুষের বৈঠকের মধ্য দিয়ে পাকেরহাটে যাত্রা শুরু করলো শিল্প, সাহিত্য ও সংস্কৃতি পরিষদ

আসাম থেকে দিনাজপুরে পাইপ লাইনে আসবে ডিজেল

dinjapur+assamসিসি নিউজ: ভারত থেকে পাইপ লাইনে ডিজেল আনছে বাংলাদেশ। এজন্য আসাম থেকে দিনাজপুর পর্যন্ত পাইপ লাইন বসানো হবে। এ বিষয়ে দুই দেশ একটি সমঝোতা স্বারকে স্বাক্ষর করেছে। বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) ও আসামের নুমালিগড় রিফাইনারি (এনআরএল) কর্তৃপক্ষ এই চুক্তিতে সই করেছে। সোমবার সন্ধ্যায় ঢাকায় একটি হোটেলে চুক্তিটি স্বাক্ষরিত হয়। গত ১৮ এপ্রিল এনআরএলের একটি প্রতিনিধি দল ঢাকায় আসে।

এ প্রসঙ্গে বিপিসি চেয়ারম্যান এ এম বদরুদ্দোজা বলেন, উত্তরবঙ্গকে শষ্য ভাণ্ডার হিসেবে বিবেচনা করা হয়। প্রতিবছর বোরো মৌসুমে চট্টগ্রাম এবং খুলনা থেকে উত্তরবঙ্গে তেল পাঠাতে সমস্যায় পড়তে হয়। ডিজেল সঙ্কটের জন্য যাতে চাষাবাদ বিঘ্নিত না হয় এ জন্যই বিকল্প গ্রহণ করা হচ্ছে। পাইপ লাইনটি হলে দেশের উত্তরাঞ্চলে সেচ মৌসুমে ডিজেল পরিবহনের ঝামেলা কমে আসবে।

এই সমঝোতার আলোকে আগামী এক মাসের মধ্যে ভারতের পেট্রোলিয়াম করপোরেশনের সঙ্গে বিপিসির একটি তেল ক্রয় চুক্তি হওয়ার কথা রয়েছে। একই সঙ্গে একটি যৌথ বিনিয়োগ কোম্পানি গঠিত হবে; যা পাইপ লাইন নির্মাণ, রক্ষণাবেক্ষণ ও তেল আমাদানি প্রক্রিয়া নিয়ন্ত্রণ করবে।

উল্লেখ্য, গত তিন বছর ধরে ভারত থেকে পরিশোধিত জ্বালানি তেল ক্রয়ের প্রক্রিয়া চলছে। গত বছরের ফেব্রুয়ারিতে বিদ্যুৎ, জ্বালানি খনিজ ও সম্পদ মন্ত্রণালয়ে অফিস করে ভারত থেকে তেল আমদানির প্রকল্পটি বাস্তবায়নের নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী। চলতি মাসে মন্ত্রণালয়ে শেখ হাসিনার অফিস করার সময় আবারও এ বিষয়ে আলোচনা হয়।

জানা গেছে, ভারতের আসামের গোলাঘাট এলাকায় ভারত পেট্রোলিয়াম করপোরেশনের নিয়ন্ত্রণাধীন নুমালিগড় রিফাইনারির ডিপো থেকে বাংলাদেশে দিনাজপুর দিয়ে পার্বতীপুর তেল ডিপো পর্যন্ত ১৩৫ কিলোমিটার পাইপলাইন বসানো হবে। এতে পাচঁশ কোটি ভারতীয় রুপি ব্যয় হতে পারে। এর মাধ্যমে বছরে ১০ লাখ টন ডিজেল পরিবহন হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ