• শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৬:০২ পূর্বাহ্ন |

সিটি নির্বাচনে সেনা মোতায়েনের সিদ্ধান্ত

army1429612237সিসি নিউজ: আসন্ন তিন সিটি করপোরেশন নির্বাচনে সেনা মোতায়েনের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার বিকেলে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ সাংবাদিকদের বলেন, ‘আগামী ২৬ এপ্রিল থেকে ২৯ এপ্রিল পর্যন্ত ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু, গ্রহণযোগ্য ও নির্বিঘ্নে সম্পন্ন করার জন্য সেনা মোতায়েন থাকবে।

স্ট্রাইকিং ফোর্স ও রিজার্ভ ফোর্স হিসেবে মাঠে কাজ করবে সেনাবাহিনী। তারা ভোট কেন্দ্রের ভেতরে ঢুকতে পারবে না। উদ্ভুত পরিস্থিতি মোকাবিলায় তাদের সঙ্গে থাকবেন ম্যাজিস্ট্রেট।

এর আগে ১৯ এপ্রিল আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সিটি নির্বাচনের নিরাপত্তার বিষয়ে বৈঠক হয়েছে নির্বাচন কমিশনের। ওই সময় সেনাবাহিনী মোতায়েনের পক্ষে সবার সম্মতি না থাকলেও অতিরিক্ত নিরাপত্তার স্বার্থে এখন এই সিদ্ধান্ত নেওয়া হলো বলে জানিয়েছেন কমিশনার মো. শাহনেওয়াজ।

তিনি বলেন, ‘রিটার্নিং অফিসার যখনই চাইবেন, তখনই তারা সঙ্গে সঙ্গে সাড়া  দিয়ে চলে আসবে এবং বিভিন্ন জায়গায় যা যা করা দরকার তা-ই করবে।’

কেমন সংখ্যক সেনা মোতায়েন করা হবে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এটা এখনো চূড়ান্ত হয়নি। তা ছাড়া সংখ্যাটা কোন বিষয় নয়। আলোচনার মাধ্যমে সবকিছু চূড়ান্ত করা হবে।’

এরপর আর সেনাবাহিনীর সঙ্গে ইসি বৈঠক করবে কি না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘গত ১৯ তারিখের আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠকের সময় সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তাই আমাদের যা জানার জানা হয়ে গেছে। খুব বেশি দরকার না হলে আর আলোচনা করা হবে না।’

এদিকে গত সোমবার পর্যন্ত নির্বাচন কমিশন সূত্রে সেনা মোতায়েনের বিষয়ে ভিন্ন ভিন্ন মতের কথা শোনা যায়। গতকাল পর্যন্ত এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তেও আসতে পারেনি ইসি।

নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য করার স্বার্থে রাজনৈতিক দল, নির্বাচনের প্রার্থী এবং নির্বাচন পর্যবেক্ষণে থাকা সংস্থা ও সংগঠনগুলো সেনা মোতায়েনের দাবি জানিয়ে আসছিল। অবশেষে ইসিও এ বিষয়ে একমত হয়ে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ