• সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০৯:১৬ অপরাহ্ন |

পার্বতীপুরে কালবৈশাখীর তান্ডব: নিহত ১

Parbatipur (Dinajpur) Photo Rokunuzzaman -22-4-15রুকুনুজ্জামান বাবুল, পার্বতীপুর (দিনাজপুর) : প্রলয়ংকারী কাল বৈশাখী ঝড়ে লন্ড-ভন্ড হয়েছে পার্বতীপুর উপজেলার জনপদ। ভেঙ্গে পড়েছে সহস্রাধিক কাঁচা পাকা ঘর-বাড়ী। উড়ে গেছে ঘরের টিনের চালা। উপড়ে পড়েছে হাজার হাজার বৃক্ষাদি। বিনষ্ট হয়েছে কৃষকের ভুট্টা আর বোরো ধানের ক্ষেত। ভেঙ্গে পড়েছে অর্ধশত বৈদ্যুতিক খুটি। মারা গেছে খামারের শত শত মুরগি। অপরদিকে ঝড়ের কবলে পড়ে নিজ বাড়ীতে নুর জাহান (৪৮) নামের এক গৃহবধু মারা গেছে। তার বাড়ী শহরের সাহেবপাড়া মহল্লায়।
জানা যায়, গতকাল মঙ্গলবার রাত ১২ টার দিকে প্রচন্ড বেগে পার্বতীপুর উপজেলায় আঘাত হানে কাল বৈশাখী ঝড়। আধা ঘন্টার তান্ডবে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয় উপজেলার একটি পৌরসভাসহ ১০টি ইউনিয়ন। এতে হাজার হাজার ঘরবাড়ী, দোকান পাঠ, শিক্ষা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়। নামা পাড়া গ্রামের পোল্ট্রি ব্যবসায়ী গোলাম রব্বানী গোলাপ ও হিরা জানান, তারা ঋণের টাকায় ১১শ মুরগি তুলেছিলেন খামারে। ঝড়ের কবলে পড়ে মুরগির খামার ভেঙ্গে পড়লে অধিকাংশ মুরগি মারা যায় তাদের। এ সময় আহত হয় প্রতিবন্ধি মানিক নামের এক কর্মচারী। মুরগি মারা যাওয়ায় তাদের মত অনেক খামারী এখন পথে বসেছে বলে তারা জানান। চন্ডীপুর ইউপি চেয়ারম্যান আফছার আলী জানান, ঝড়ের আঘাতে তার ইউনিয়নে ব্যাপক ক্ষতি হয়েছে। পার্বতীপুর কৃষি কর্মকর্তা আবু ফাত্তাহ মোঃ রওশন কবীর বলেন, ঝড়ে ধান ক্ষেতের বেশি ক্ষতি না হলে ও ভুট্টা ক্ষেতের যথেষ্ট ক্ষতি হয়েছে। পার্বতীপুর পিডিবি ও পল্লী বিদ্যুৎ সূত্রে জানা গেছে, উপজেলার অর্ধশত বৈদ্যুতিক খুটি ট্রান্সফরমারসহ উপড়ে পড়েছে। শতশত স্থানে বিতরণ লাইন ছিড়ে গেছে। ফলে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। অপর দিকে সরকারী প্রতিষ্ঠানগুলোতে ভেঙ্গে পড়া গাছ লুটপাটে মেতে উঠে স্থানীয় লোকজন। নজরদারি না থাকায় গভীর রাত থেকে শুরু হয় গাছ লুটপাতের কাজ। রেলওয়ে, পানি উন্নয়ন বোর্ড, সড়ক ও জনপথ, কৃষি নার্সারী টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ, উপজেলা হাসপাতাল, হ্যাচারী থেকে লক্ষ লক্ষ টাকার গাছ লুটপাট করে নিয়ে যেতে দেখা যায়। গাছ এসব গাছ ক্রয়ে নেমে পড়ে উপজেলার বিভিন্ন ছমিল মালিক ও কাঠ ব্যবসায়ীরা।
পার্বতীপুর উপজেলা ত্রাণ কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, ঝড়ে উপজেলায় যথেষ্ট ক্ষতিসাধিত হয়েছে। এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির পরিমাণ নিরুপণ করা সম্ভব হয়নি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ