• শনিবার, ২০ অগাস্ট ২০২২, ০৪:৪০ পূর্বাহ্ন |

পার্বতীপুরে ঝড়ে ভেঙ্গে পড়া সরকারী গাছ লুটপাট

Parbatipur (Dinajpur) Photoপার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের পার্বতীপুরে ঝড়ে ভেঙ্গে পড়া রেলওয়েসহ বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানের হাজারো গাছ লুটপাট হয়েছে। গাছ বিক্রি করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছে স্থানীয় দূর্বৃত্তরা। প্রশাসনের নজরদারীর অভাবে গাছ লুটপাটের ঘটনা ঘটেছে বলে অভিযোগ পাওয়া গেছে।
জানা যায়, গত মঙ্গলবার গভীর রাতে পার্বতীপুরের উপর দিয়ে বয়ে যায় কাল বৈশাখী ঝড়। এতে ব্যক্তি মালিকানা ছাড়াও পার্বতীপুর রেলওয়ে, টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ, উপজেলা হাসপাতাল, মৎস্য হ্যাচারী, কৃষি নার্সারী, জেলা ও ইউনিয়ন পরিষদের বিভিন্ন সড়ক ও সামাজিক বন বিভাগের হাজার হাজার গাছ ভেঙ্গে পড়ে। ঝড়ের পরপরেই ওই সব গাছ লুটপাটে মেতে উঠে স্থানীয় দূর্বৃত্তরা। পার্বতীপুর-দিনাজপুর সড়কে অসংখ্য গাছ ভেঙ্গে পড়লেও প্রায় সবগুলো লুটপাট হয়েছে। রেলওয়ের সাহেব পাড়া মন্দির সংলগ্ন স্থানে লক্ষাধিক টাকা মূল্যের একটি কড়ই গাছ উপড়ে পড়লেও প্রশাসনের নজরদারীর অভাবে নিয়ে গেছে দূর্বৃত্তরা। বড় বড় গাছ গুলো পুরোটাই নিতে না পারলেও ডালপালা কেটে নিয়ে যাওয়া হয়েছে। গাছ বিক্রি করে এক দিনেই লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছে দূর্বৃত্তরা। ওই সব গাছ ক্রয় করেছেন উপজেলার বিভিন্ন ছ-মিল মালিক, ফার্নিসার ব্যবসায়ী ও জ্বালানী কাঠ ব্যবসায়ীরা।
উপজেলা হাসপাতালের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ আতিয়ার রহমান জানান, হাসপাতালে ভেঙ্গে পড়া গাছ গুলো লুটপাট হয়েছে। টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের জুনিয়র ইন্সট্রাক্টর মন্তাজুল আলম বলেন, কলেজ চত্তরে বেশ কিছু গাছ ভেঙ্গে পড়লেও অধিকাংশ গাছ কেটে নিয়ে গেছে স্থানীয় দূর্বৃত্তরা। পার্বতীপুর সহকারী প্রকৌশলী সিদ্দিকুর রহমান বলেন, রেল এলাকায় অনেক গাছ ভেঙ্গে পড়লেও বেশির ভাগ গাছের ডালপালা কেটে নিয়ে গেছে দূর্বৃত্তরা। পার্বতীপুর রেল থানা প্রশাসনকে জানানোর পরেও সাহেব পাড়া মন্দির সংলগ্ন বৃহৎ কড়ই গাছটিও রক্ষা করা সম্ভব হয়নি।

১৫ হাজার বিদ্যুত গ্রাহক ২ দিন ধরে অন্ধকারে
পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের পার্বতীপুর দু’দিনেও স্বাভাবিক হয়নি বিদ্যুত সরবরাহ ব্যবস্থা। ফলে চরম ভোগান্তিতে পড়েছেন উপজেলার ১৫ হাজার বিদ্যুত গ্রাহক। গত মঙ্গলবার রাত ১২টার কাল বৈশাখী ঝড়ে অর্ধশতাধিক খুটি উপড়ে পড়লে ভেঙ্গে পড়ে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা। তবে বৃহস্পতিবার বিকেল পর্যন্ত ১৮ হাজার গ্রাহক বিদ্যুত সুবিধার আওতায় এসেছে বলে পিডিপি ও পল্লী বিদ্যুত সূত্রে জানা গেছে। সম্পূর্ন স্বাভাবিক হতে আরো ৩ দিন সময় লাগতে পারে বলে জানিয়েছে পল্লী বিদ্যুত সমিতি।
দিনাজপুর পল্লী বিদ্যুত সমিতির পার্বতীপুর শাখার ডিজিএম আশরাফুল আলম বলেন, ঝড়ের কারনে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েয়ে পল্লী বিদ্যুত সমিতি। ঝড়ে ৬টি ফিটারের ৩৮টি খুটি উপড়ে পড়ে যায়। বিদ্যুত লাইনের ওপর গাছ পড়ে যাওয়ায় শতাধিক স্থানে তার ছিড়ে যায়। দু’দিনের চেষ্টায় ২২ হাজার গ্রাহকের মধ্যে ১১ হাজার গ্রাহকের লাইন মেরামত করা সম্ভব হয়েছে। সম্পূর্ন বিদ্যুত ব্যবস্থা স্বাভাবিক হতে আরো ৩ দিন সময় লাগবে।
পার্বতীপুর পিডিপির আবাসিক প্রকৌশলী কাজী ইউনুস আলী বলেন, ঝড়ে পিডিপির ৮টি খুটি ভেঙ্গে পড়েছে। গত মঙ্গলবার বিকেল পর্যন্ত ১০ হাজার গ্রাহকের মধ্যে ৭০ ভাগ গ্রাহককে বিদ্যুত সুবিধার আওতায় আনা সম্ভব হয়েছে।

দু’পক্ষের সংঘর্ষে ৭জন আহত
দিনাজপুরের পার্বতীপুরে জমিজমা সংক্রান্তের জের ধরে দু’পক্ষের সংঘর্ষে ৭ জন আহত হয়েছে। আহত নুর মোহাম্মদ (৬০), দেলোয়ার হোসেন (৫০), হারুনুর রশিদ (৩২), মাজেদ আলী (৩০) কে দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতাল এবং লোকমান আলী (৫০) জাহাঙ্গীর আলম (৩২) ও নফেল রহমান (৫০) কে উন্নত চিকিৎসার জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এঘটনায় পর থেকে এলাকায় উত্তেজনা বিরাজ করছে। বৃহস্পতিবার দুপুরে পার্বতীপুর মডেল থানা পুলিশ ঘটনাস্থ পরিদর্শন করেছেন।
জানা যায়, বৃহস্পতিবার সকালে ১একর ৬০ শতক জমি নিয়ে উপজেলার পলাশ বাড়ী ইউনিয়নের কালিকাপুর আমের ডাঙ্গা চাতালে মালিকা নিয়ে উভয় পক্ষের সংঘর্ষে ৭ জন আহত হয়েছেন। অপরদিকে গত বুধবার রাতে পার্বতীপুর মডেল থানায় জাহাঙ্গীর আলম জীবনের নিরাপত্তার জন্য একটি সাধারণ ডাইরী (জিডি) করেছে।

আবু ছালে আর নেই
দিনাজপুরের পার্বতীপুরে বাংলাদেশ ডাক বিভাগের রেলওয়ে মেইল সার্ভিস অফিসের আবু ছালে(৫৫) হৃদক্রিয়া বন্ধ হয়ে গতকাল বুধবার রাতে মৃত্যু বরন করেছেন। পার্বতীপুর রেল ষ্টেশন সংলগ্ন বাংলাদেশ ডাক বিভাগের রেলওয়ে মেইল সার্ভিস অফিসের হেড মেইল আপারেটার আবু ছালে সাড়ে ৮ টার দিকে তার বুকে ব্যাথা উঠলে প্রথমে তাকে পার্বতীপুর ইসলাম ক্লিনিকে নেয়া হয়। পরে দিনাজপুর জিয়া র্হাট ফাউন্ডেশনে নেয়ার পথে হৃদক্রিয়া বন্ধ হয়ে গতকাল বুধবার রাতে মৃত্যু বরন করেছেন (ইন্না লিল্লাহে— রাজেউন)। মৃত্যু কালে তিনি ১ স্ত্রী ২পুত্র ও ২কন্যা সন্তান সহ অনেক গুণাগ্রাহী রেখে গেছেন। সে পার্বতীপুর রামপুর ইউনিয়নের জমিরহাট সংলগ্ন বদরগঞ্জ উপজেলার উত্তর রামনাথপুর শেখপাড়া গ্রামের মৃত শরিফ উদ্দিনের পুত্র।
তিনি এলাকায় অনেক সমাজসেবা মুলক কর্মকান্ডে জড়িত ছিলেন। তার মৃত্যুতে পার্বতীপুরে ডাক বিভাগ ও এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন, পার্বতীপুর পৌরসভার মেয়র এজেডএম মেনহাজুল হক, মিডিয়া কর্নারের সকল সাংবাদিকবৃন্দ, এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ গভীর শোক প্রকাশ করেছেন। বৃহস্পতিবার বিকেল ৫টায় উত্তর রামনাথপুর শেখপাড়া গ্রামের জানাযার নামাজ শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ