• শনিবার, ২০ অগাস্ট ২০২২, ০৭:৩৮ পূর্বাহ্ন |

গান-নাটকের মতই চাই অধিকার

pic 24-04-2015 (3)ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:‘‘প্রবীণ অধিকার সুরক্ষার বিষয়টি গান-নাটকে যেভাবে উপস্থাপন করা হয়েছে সেভাবে আমাদের অধিকারগুলো সমাজে প্রতিষ্ঠিত করতে হবে’’ বলে দাবি করেন আলাদিপুর ইউনিয়নের প্রবীণ সমাজ।
শুক্রবার সকালে দিনাজপুর জেলার ফুলবাড়ি উপজেলার আলাদিপুর ইউনিয়নের মেলাবাড়ি বাজারে ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে, হেল্পএইজ ইন্টারন্যাশনাল এর সহায়তায় ও বহুব্রীহি এর বাস্তবায়নে “প্রবীণদের জন্য চাই প্রত্যাশিত জীবন” নামক একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে এমন দাবি করেন।
উপস্থিত প্রবীণরা বলেন, “ আমাদের এই চলমান সমাজে এক সময় প্রবীণ ব্যক্তিদের সম্মান-শ্রদ্ধা করা হত, পরিবারে তাদের মতামতের গুরুত্ব দেয়া হত কিন্তু এখন তারা বৈষম্য ও অবহেলা শিকার হচ্ছে। পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় তাদের অধিকারগুলো সমাজে প্রতিষ্ঠিত করতে হবে।”
সাংস্কৃতিক অনুষ্ঠানে ৪ টি সাংস্কৃতিক দল প্রবীণ অধিকার সুরক্ষায় ৪টি নাটক ( মূল শিঁকড়, এখনো অনেক বেলা আছে, আদিবাসী ভাষায় দুঃখের ঘর ও শ্রদ্ধা) ও বাউল গান ধারাবাহিকভাবে উপস্থাপন করেন।
প্রবীণদের জন্য চাই প্রত্যাশিত জীবন” নামক একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে সর্বস্তরের প্রায় ৩ হাজার মানুষ উপস্থিত ছিলেন। উপস্থিত দর্শকরা নাটকের বিভিন্ন বিষয়ে মতামতে দেয়। এতে তারা বলেন, পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় ক্ষেত্রে দেশের প্রবীণ জনগোষ্ঠির প্রতি বৈষম্য ও অবহেলা শিকার বন্ধে সচেতনতা বৃদ্ধি, সমাজে প্রবীণদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন, প্রবীণদের স্বাস্থ্য সচেতনতায় করনীয় ও প্রবীণ জনগোষ্ঠীর জন্য সরকারী-বেসরকারী পর্যায়ে সুযোগ সুবিধা বিষয়সমূহের বাস্তব চিত্র ও সমাধানের দিকগুলো ফুটে উঠেছে।
অনুষ্ঠানে ৫২ জন অভিনয় শিল্পীর মধ্যে ৭ জন নারী ও ৪৫ জন পুরুষ শিল্পী গান- নাটক অংশ গ্রহণ করেন।আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ২ নং আলাদিপুরের ইউপি সদস্য, সাংবাদিক, গণ্যমান্য ব্যক্তিবর্গ। বহুব্রীহি’র ও সরকারী বেসরকারী কর্মকর্তা কর্মচারীবৃন্দ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ