• সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ১২:১৮ পূর্বাহ্ন |

বুধবার থেকে ওয়ান স্টুডেন্ট ওয়ান ল্যাপটপ

image_125086_0সিসি ডেস্ক: প্রত্যেক ছাত্রের হাতে ল্যাপটপ তুলে দিতে বিশেষ উদ্যোগ নিয়েছে সরকার। উদ্যোগ বাস্তবায়নে ওয়ান ল্যাপটপবিডি (www.onelaptopbd.net) ওয়েব ঠিকানায় অনলাইনে আবেদন গ্রহণ করা হচ্ছে।
আগামী ৩০ এপ্রিল বুধবার থেকে এক্সিম ব্যাংকের সহায়তায় ‘ওয়ান স্টুডেন্ট ওয়ান ল্যাপটপ’ নামে বিশেষ এই প্রকল্প আনুষ্ঠানিকভাবে চালু করতে যাচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

ওইদিন বিকেলে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) সম্মেলন কক্ষে প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ। বাংলাদেশ ব্যাংক গভর্নর আতিউর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং সচিব শ্যাম সুন্দর শিকদার ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।
এদিকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ওয়েবসাইটে এই প্রকল্পের অধীনে ল্যাপটপ সংগ্রহের জন্য একটি অঙ্গীকার নামা ও ফরম পোস্ট করা হয়েছে। সেখানে ডেল ব্র্যান্ডের ল্যাপটপ দেয়ার কথা বলা হয়েছে। তবে এ বিষয়ে আইসিটি বিভাগের সঙ্গে ডেল বাংলাদেশের এখনও কোনো চুক্তি হয়নি বলে জানিয়েছেন কান্ট্রি ম্যানেজার আতিকুর রহমান।
অনলাইনে আবেদন করার পর ল্যাপটপ গ্রহণের সময় প্রতিষ্ঠানের পরিচয়পত্র সঙ্গে নিতে হবে। অবশ্য কিস্তি না পুরোপুরি বিনামূল্যে ল্যাপটপ দেয়া হবে কি না এ বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি।
এ বিষয়ে  ফেসবুকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রীর আগ্রহীরারা বিস্তারিত জানতে চেয়ে বার্তা দিলেও এ প্রতিবেদন লেখার সময় পর্যন্ত তিনি কোনো উত্তর দেননি। আর মুঠোফোনে তার সঙ্গ যোগাযোগ করা হলে   তিনি দেশের বাইরে আছেন বলে জানা গেছে।
এর আগে শিক্ষার্থীদের ল্যাপটপ কেনায় ঋণ সহায়তা দিতে জনতা ব্যাংকের সঙ্গে একটি চুক্তি করেছিলো আইসিটি বিভাগ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ