• শনিবার, ২০ অগাস্ট ২০২২, ০৮:১৯ পূর্বাহ্ন |

তেলের দাম বাড়ছে আন্তর্জাতিক বাজারে

Pumpঅর্থ-বাণিজ্য ডেস্ক : আন্তর্জাতিক বাজারে গত কয়েকদিনে বেড়েছে তেলের দাম। মধ্যপ্রাচ্যের তেল সরবরাহে নিরাপত্তার ব্যাপারে সর্বোচ্চ সতর্কতার মধ্যেই এ দাম বৃদ্ধির ঘটনা ঘটলো। ইন্ডিয়া টাইমসের খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম বেড়েছে তিন শতাংশ। এটি চলতি বছর এ পর্যন্ত সবচেয়ে বেশি।

বিশেষজ্ঞরা বলছেন, টানা দুই সপ্তাহ ধরে যুক্তরাষ্ট্রে তেল উৎপাদন ভারসাম্যের মধ্যে রয়েছে। একই সঙ্গে তেল আমদানিকারকরাও সমানে তেল মজুদ করে যাচ্ছে। মূলত এ কারণেই  দাম বাড়ছে। মার্কিন জ্বালানি তথ্য প্রশাসন জানিয়েছে, গত চার সপ্তাহের মধ্যে টানা তিন সপ্তাহ যুক্তরাষ্ট্রে তেল উৎপাদন কমেছে। একই সঙ্গে ইয়েমেনের দক্ষিণ উপকূলীয় বাব এল মান্দেব স্ট্রেইট, লোহিত সাগর, সুয়েজ খাল ও সৌদি আরবের পশ্চিমাঞ্চলের বন্দরগুলোতে তেলের সরবরাহ নিয়ন্ত্রণে রেখেছে।

এদিকে শুক্রবার আরব নিউজ জানায়, বৃহস্পতিবার জুন মাসের জন্য ডেলিভারি হতে যাওয়া মার্কিন ক্রুড তেল (অপরিশোধিত) দুডলার বেড়ে বিক্রি হয়েছে ব্যারেল প্রতি ৫৮ দশমিক ২৭ ডলার। এছাড়া একই মাসের জন্য ডেলিভারি হতে যাওয়া ইউকে নর্থ সি ব্রেন্ট তেল (উন্নত মানের অপরিশোধিত) ২ দশমিক ৩৪ ডলার বেড়ে বিক্রি হয় ব্যারেল প্রতি ৬৫ দশমিক ১৩ মার্কিন ডলার পর্যন্ত।

প্রতিবেদনে বলা হয়, মধ্যপ্রাচ্যের তেলের সরবরাহ নিয়ে উদ্বেগ ও বিশ্ববাজারে চাহিদা বেড়ে যাওয়ার কারণে এ নিয়ে চলতি মাসে ব্যারেল প্রতি দাম বেড়েছে ১০ মার্কিন ডলার।

প্রসঙ্গত, তেলের সরবরাহ বৃদ্ধি ও চাহিদা কমে যাওয়ায় গত আট মাস ধরে দাম কমতে থাকে। ২০১৪ সালে জুন মাসে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ছিল ব্যারেলপ্রতি ১০৭ ডলার। চলতি বছরের জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে তা ৪৫ ডলার বা তার কাছাকাছি নেমে আসে আসে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ