• রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ১১:৫৫ পূর্বাহ্ন |

রাজশাহী চিড়িয়াখানা থেকে অজগর উধাও

Rajsahiরাজশাহী : রাজশাহী সিটি করপোরেশন পরিচালিত শহীদ এএইচএম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখানার খাঁচা থেকে গত শুক্রবার সকালে একটি অজগর সাপ উধাও হয়ে গেছে। সাপটি এখনো খুঁজে পাওয়া যায়নি। চিড়িয়াখানা কর্তৃপক্ষের মধ্যে এ নিয়ে শুরু হয়েছে ব্যাপক তোলপাড়। এছাড়া অজগর সাপ খাঁচার বাইরে চলে যাওয়ার খবরে আতঙ্কিত চিড়িয়াখানার দর্শনার্থীরা।

এ ঘটনায় চিড়িয়াখানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট খন্দকার মাহবুবুর রহমানকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- চিড়িয়াখানার ভেটেরিনারি সার্জন ডা. ফরহাদ উদ্দিন ও সুপারভাইজার আবদুল খালেক স্বপন।

সোমবার বিকেলে চিড়িয়াখানায় গিয়ে দেখা যায়, হারিয়ে যাওয়া অজগর সাপটি খুঁজছে উদ্যানে কর্মরত কর্মকর্তা-কর্মচারীরা। তারা চিড়িয়াখানা সংশিষ্ট ড্রেন, গর্ত, পুকুরে খুঁজছেন। এমনকি শ্রমিক নিয়োগ দেওয়া হয়েছে অজগরটি খোঁজার জন্য। কিন্তু সোমবার সন্ধ্যা পর্যন্ত সাপটি পাওয়া যায়নি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, শুক্রবার সকালে সাপের খাঁচা পরিষ্কারের সময় দেখা যায়, অজগর সাপটি খাঁচায় নেই। ঘটনাটি তখন গোপন রাখে কর্তৃপক্ষ। পরে ওইদিন থেকেই পুরো চিড়িয়াখানায় অজগরটির সন্ধানে নামেন কর্মকর্তা-কর্মচারীরা। কিন্তু ধীরে ধীরে এ খবর ছড়িয়ে পড়লে দর্শনার্থীরা আতঙ্কিত হয়ে পড়েন। অনেকে চিড়িয়াখানা থেকে চলে যান।

সরেজমিনে গিয়ে দেখা যায়, অজগরের খাঁচাটির অবস্থা একবারেই জরাজীর্ণ। খাঁচার নেটের বেশ ফুটো রয়েছে। অজগরটি উধাও হওয়ার পর শনিবার ইট-বালু-সিমেন্ট দিয়ে কিছুটা ঢেকে দেওয়া হয়েছে খাঁচাটি।

শহীদ এএইচএম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখানার সুপারভাইজার আবদুল খালেক স্বপন জানান, প্রায় দেড়মাস আগে নওগাঁতে ধরা পড়ে এ অজগরটি। পরে বনবিভাগ তাদের কাছে হস্তান্তর করে। এর আগেও গত সপ্তায় তিনবার অজগরটি খাঁচা থেকে বেরিয়ে পড়ে। পরে খোঁজাখুঁজি করে চিড়িয়াখানার মধ্যেই পাওয়া যায়। কিন্তু এবার অনেক খোঁজাখুঁজির পর এখনো পাওয়া যায়নি। ড্রেন থেকে শুরু করে সম্ভাব্য সব জায়গায় খোঁজা হচ্ছে। সাপটি চিড়িয়াখানা বাইরে কোথাও যায়নি বলে দাবি করেছেন তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ