• বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০২:৫০ পূর্বাহ্ন |

ধ্বংসস্তূপ থেকে ৪ মাসের শিশুকে জীবিত উদ্ধার

Nepal1430364206আন্তর্জাতিক ডেস্ক : ‘রাখে আল্লাহ মারে কে’- প্রবাদটি আমাদের দেশে বেশ জনপ্রিয়। এ প্রবাদটি আরেকবার প্রমাণিত হলো নেপালে। দেশটিতে ৭ দশমিক ৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের ২২ ঘণ্টা পর বিশাল ধ্বংসস্তূপের নিচে থেকে জীবিত উদ্ধার করা হলো চার মাসের একটি ফুটফুটে শিশুকে।
আশ্চর্যের খবরটি স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে গার্ডিয়ান, ইন্ডিপেনডেন্ট, সিএনএন, ডেইলি মেইলসহ আন্তর্জাতিক গণমাধ্যম বুধবার বেশ গুরুত্ব দিয়ে প্রকাশ করেছে।
নোপালি সংবাদমাধ্যম কাঠমান্ডু টুডেতে প্রকাশিত ছবিতে দেখা যায়, উদ্ধার অভিযান চালানো সময় ধ্বংসস্তূপ থেকে ধুলায় আবৃত ওই শিশুটিকে বের করে আনছেন সেনাবাহিনীর সদস্যরা।

ইন্ডিপেনডেন্টের খবর বলা হয়, বিধ্বস্ত ওই ভবনে জীবিত মানুষের উদ্ধারে চালানো অভিযানে প্রথমে ওই শিশুটিকে খুঁজে পায়নি সেনারা। পরে ওই ভবনের নিচে থেকে শিশুর কান্না ভেসে আসার পর ফের অভিযান চালিয়ে তাকে উদ্ধার করে সেনাবাহিনী।
সিএনএন শিশুর নাম সনিত আওয়াল বলে জানিয়েছে। হাসাপাতালে চিকিৎসাধীন তার অবস্থা স্থিতিশীল রয়েছে। শিশুটি কোনো বড় ধরনের আঘাত পায়নি। তবে এখনো তার বাবা-মায়ের নাম জানা যায়নি। তারা মারা গেছেন কি-না তাও নিশ্চিত নয়।

মজার ব্যাপার হলো- ভূমিকম্পের ৮২ ঘণ্টা পর বুধবার রিশি খানাল নামের এক তরুণকে জীবিত উদ্ধার করা হয়।
ভূমিকম্পে এখন পর্যন্ত নিহতের সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়েছে। আহত হয়েছে প্রায় সাত হাজার। তবে মৃত্যের সংখ্যা ১০ হাজার ছাড়াতে পারে বলে দেশটি কর্তৃপক্ষ আশঙ্কা করছে। উদ্ধার কার্যক্রমে বিভিন্ন দেশ নেপালকে বিভিন্নভাবে সহায়তা দিচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ