• সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ১১:৩৩ অপরাহ্ন |
শিরোনাম :

পাকিস্তানকে টপকে ওয়ানডে র‌্যাংকিংয়ে আটে বাংলাদেশ

27Bangladeshসিসি ডেস্ক : আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে এক ধাপ আগালো বাংলাদেশ। পাকিস্তানকে পেছনে ফেলে বাংলাদেশ এখন র‌্যাংকিংয়ের অষ্টম স্থানে অবস্থান নিয়েছে। পাকিস্তান নেমে গেছে নবম স্থানে। ৮৮ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানটি ওয়েস্ট ইন্ডিজের দখলে। সমান পয়েন্ট নিয়ে বাংলাদেশ রয়েছে অষ্টম স্থানে। ৮৭ পয়েন্ট নিয়ে পাকিস্তান নবম স্থানে।

পাকিস্তানকে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করার পর বাংলাদেশের মোট রেটিং পয়েন্ট হয় ৮১। কিন্তু আইসিসির বার্ষিক আপডেটে বাংলাদেশ আরো সাতটি রেটিং পয়েন্ট পায়।  ফলে বাংলাদেশের মোট পয়েন্ট হয় ৮৮ (৮১+৭)। অন্যদিকে পাকিস্তানের রেটিং পয়েন্ট থেকে কমে যায় মূল্যবান ৫টি রেটিং পয়েন্ট (৯২-৫)।  আর ওয়েস্ট ইন্ডিজের রেটিং পয়েন্ট থেকে কমে যায় ৪টি রেটিং পয়েন্ট (৯২-৪)।

এদিকে র‌্যাংকিংয়ে আয়ারল্যান্ড উঠে এসেছে দশম স্থানে। আর জিম্বাবুয়ের নেমে গেছে এগারতম স্থানে।  আফগানিস্তান রয়েছে দ্বাদশ স্থানে।

বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ১২৭ রেটিং পয়েন্ট নিয়ে সবার শীর্ষে অবস্থান করছে। ১১৭ রেটিং পয়েন্ট নিয়ে ভারত রয়েছে দ্বিতীয় স্থানে। ১১৬ রেটিং পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ড উঠে এসেছে তৃতীয় স্থানে।  ১১২ রেটিং পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকা রয়েছে চতুর্থ স্থানে। ১০৬ রেটিং পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কা পঞ্চম ও ৯৪ রেটিং পয়েন্ট নিয়ে ইংল্যান্ড রয়েছে ষষ্ঠ স্থানে।

তবে ২০১৭ আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার সুযোগ পেতে তিন দলের (বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান) মধ্যে বেশ লড়াই হবে।  ২০১৭ সালের জুন মাসের ইংল্যান্ডে অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়নস ট্রফি। এতে স্বাগতিক ইংল্যান্ড ও র‌্যাংকিংয়ে সপ্তম স্থান পর্যন্ত থাকা দলগুলো খেলার সুযোগ পাবে।  সেক্ষেত্রে বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের মধ্যে পয়েন্টের ব্যবধান মাত্র ১। ২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর পর্যন্ত যে দল সপ্তম স্থানে থাকবে তারা সুযোগ পাবে ২০১৭ সালের আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি খেলার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ