• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:০৪ অপরাহ্ন |
শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে ৭২ ঘণ্টার সতর্কতা আবহাওয়া অধিদপ্তরের উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ

আমের মৌসুমে খোসাসহ আমের আচার

asarলাইফস্টাইল ডেস্ক: চলে এসেছে আমের মৌসুম। লবণ মরিচে কাঁচা আমের ভর্তা থেকে শুরু করে বাহারি সব আচারের নাম শুনলেই জিভে জল আসে। স্বাদের রাজ্যে সময়টা যেন হরেক রকম টক-ঝাল-মিষ্টি আচার খাওয়ার। অবসর সময়ে টুকটাক খাওয়া আর অতিথি আপ্যায়নে প্রশংসা কুড়াতে আমের এসব আচারের তুলনা হয় না। তাই আসুন শিখে নেয়া যাক খোসাসহ আমের আচার বানানোর টিপস।

যা যা লাগবে

আম দুই কেজি, সিরিষার তেল আধা লিটার, আদাবাটা এক চা চামচ, রাসুন বাটা দুই টেবিল চামচ, পাঁচফোড়ন বাটা এক চামচ, লবণ পরিমাণ মতো, লাল মরিচ বাটা স্বাদমতো, চিনি দুই টেবিল চামচ।

যেভাবে করবেন

আম ভালো করে ধুরে খোসাসহ চারকোনা ছোট টুকরো করে কেটে নিতে হবে। হলুদ মাখিয়ে রোদে একদিন রেখে পানি শুকিয়ে নিন। এরপরে কড়াইতে পরিমান মতো সরিষার তেল, আদাবাটা, রাসুন বাটা, পাঁচফোড়ন বাটা, মরিচ বাটা, লবণ দিয়ে একটু কষাতে হবে। এবার তাতে আম আর স্বাদমতো চিনি দিন। মাঝারি আঁচে নাড়তে থাকুন। আম একটু গলে আসলে চুলা থেকে উঠিয়ে ফেলুন। এবার বয়ামে ঢেলে সরিষা তেল দিয়ে ডুবিয়ে দিন। তারপর একটানা ৩ থেকে ৪ দিন রোদে দিলে হয়ে গেল খাওয়ার উপযোগী খোসাসহ আমের আচার। ভাজি, ভর্তা বা খিচুড়ির সঙ্গে আচারটি খেতে খুবই সুস্বাদু।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ