• শনিবার, ২০ অগাস্ট ২০২২, ০৫:৫১ পূর্বাহ্ন |

নেপালে যাচ্ছে না বাংলাদেশের ফায়ার সার্ভিস দল

BBCসিসি ডেস্ক: ভূমিকম্পে ভবন ধসে ক্ষতিগ্রস্তদের উদ্ধারে সহায়তার জন্য বাংলাদেশের ফায়ার সার্ভিসের যে দলটির নেপাল যাবার কথা ছিল, তাদের প্রয়োজন নেই বলে জানিয়ে দিয়েছে কাঠমান্ডু সরকার।
কাঠমান্ডুতে বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস বিবিসিকে বলেছেন, ভূমিকম্পের পর বহু ভবন ধসে পরে অনেক মানুষ চাপা পরায় এরকম উদ্ধারকারী দলের প্রয়োজন হয়েছিল।
“কিন্তু গত তিন-চার দিনে এই প্রয়োজনীয়তা মিটে গেছে, ওরা বলছে এখন এই সাহায্য আর দরকার নেই,” তিনি বলেন।
রাষ্ট্রদূত বলেন, বিভিন্ন কারণে দলটি পাঠতে দেরি হয়ে গেছে। ভূমিকম্পের দু’দিন পর অর্থাৎ ২৭ তারিখ থেকে দল পাঠানোর চিন্তা-ভাবনা চলছিল।
তবে মাশফি বিনতে শামস বলেন এটা শুধু বাংলাদেশের ক্ষেত্রেই নয়, নেপাল এখন উদ্ধারকাজের জন্য নতুন কোন সাহায্য চাইছে না।
এর আগে, বাংলাদেশের একটি সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, এই প্রথম দেশের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের কোন দল দেশের বাইরে উদ্ধার কার্যক্রমে অংশ নিবে।
দমকল বিভাগের পরিচালক মেজর শাকিল নেওয়াজ-এর ২২-সদস্যের ওই দলের নেতৃত্ব দেবার কথা ছিল। তাদের সাথে প্রয়োজনীয় উদ্ধার যন্ত্রপাতি ও সরঞ্জামাদিও ছিল।
এই সদস্যদের দুর্যোগ মোকাবেলা এবং ভবন ধস জাতীয় দুর্ঘটনা ব্যবস্থাপনায় বিশেষ প্রশিক্ষণ রয়েছে বলে ফায়ার সার্ভিস জানিয়েছে।
নেপালে গত শনিবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পর ৫ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে দশ হাজার।
জাতিসংঘের হিসেবে শক্তিশালী ওই ভূমিকম্পে আশি লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। সত্তর হাজারের বেশি ঘর-বাড়ি সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। বিবিসি বাংলা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ