• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:২৪ অপরাহ্ন |
শিরোনাম :
উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ খানসামায় আটক ৫ জুয়াড়ির ভ্রাম্যমাণ আদালতে কারাদণ্ড 

নেপালে যাচ্ছে না বাংলাদেশের ফায়ার সার্ভিস দল

BBCসিসি ডেস্ক: ভূমিকম্পে ভবন ধসে ক্ষতিগ্রস্তদের উদ্ধারে সহায়তার জন্য বাংলাদেশের ফায়ার সার্ভিসের যে দলটির নেপাল যাবার কথা ছিল, তাদের প্রয়োজন নেই বলে জানিয়ে দিয়েছে কাঠমান্ডু সরকার।
কাঠমান্ডুতে বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস বিবিসিকে বলেছেন, ভূমিকম্পের পর বহু ভবন ধসে পরে অনেক মানুষ চাপা পরায় এরকম উদ্ধারকারী দলের প্রয়োজন হয়েছিল।
“কিন্তু গত তিন-চার দিনে এই প্রয়োজনীয়তা মিটে গেছে, ওরা বলছে এখন এই সাহায্য আর দরকার নেই,” তিনি বলেন।
রাষ্ট্রদূত বলেন, বিভিন্ন কারণে দলটি পাঠতে দেরি হয়ে গেছে। ভূমিকম্পের দু’দিন পর অর্থাৎ ২৭ তারিখ থেকে দল পাঠানোর চিন্তা-ভাবনা চলছিল।
তবে মাশফি বিনতে শামস বলেন এটা শুধু বাংলাদেশের ক্ষেত্রেই নয়, নেপাল এখন উদ্ধারকাজের জন্য নতুন কোন সাহায্য চাইছে না।
এর আগে, বাংলাদেশের একটি সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, এই প্রথম দেশের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের কোন দল দেশের বাইরে উদ্ধার কার্যক্রমে অংশ নিবে।
দমকল বিভাগের পরিচালক মেজর শাকিল নেওয়াজ-এর ২২-সদস্যের ওই দলের নেতৃত্ব দেবার কথা ছিল। তাদের সাথে প্রয়োজনীয় উদ্ধার যন্ত্রপাতি ও সরঞ্জামাদিও ছিল।
এই সদস্যদের দুর্যোগ মোকাবেলা এবং ভবন ধস জাতীয় দুর্ঘটনা ব্যবস্থাপনায় বিশেষ প্রশিক্ষণ রয়েছে বলে ফায়ার সার্ভিস জানিয়েছে।
নেপালে গত শনিবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পর ৫ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে দশ হাজার।
জাতিসংঘের হিসেবে শক্তিশালী ওই ভূমিকম্পে আশি লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। সত্তর হাজারের বেশি ঘর-বাড়ি সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। বিবিসি বাংলা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ