• বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৮:২০ অপরাহ্ন |

রাজধানীতে হেলে পড়া সাততলা ভবনটি সিলগালা

dhalpur-300x168ঢাকা : রাজধানীর যাত্রাবাড়ীর ধলপুর লিচু বাগান এলাকায় একটি সাততলা আবাসিক ভবন হেলে পড়ার পর সেটি ফায়ার সার্ভিসের উপস্থিতিতে সিলগালা করে দিয়েছে পুলিশ। এ সময় ওই ভবনের বাসিন্দাদের বিক্ষোভ করতে দেখা যায়। বাসিন্দাদের দাবি, হঠাৎ করে শূন্য হাতে কোথায় গিয়ে উঠবেন তারা। শুক্রবার বিকেল সাড়ে ৫টার দিকে হেলে পড়া ভবনটি সিলগালা করা হয়।

এ প্রসঙ্গে পুলিশের ওয়ারী বিভাগের উপ-কমিশনার মোস্তাক আহমেদ জানান, শুক্রবার সকালের দিকে ধলপুর এলাকার ৩৫/৫ নম্বর বাড়িটি হেলে পড়ার খবর পেয়ে ঘটনাস্থলে দমকল বাহিনীর সদস্যরা ছুটে আসেন। সেই সঙ্গে রাজউকের একটি প্রতিনিধিদলও ভবনটি পরীক্ষা করতে আসেন। পুলিশ সকাল থেকেই ভবনের বাসিন্দাদের বিভিন্ন কাজে সহযোগিতা করেন।

বিকেলের দিকে সব ধরনের পরীক্ষা-নিরীক্ষার জন্য কিছু নমুনা নিয়ে যান রাজউকের প্রতিনিধিদল। পরীক্ষার ফল না পাওয়া পর্যন্ত ওই ভবনে বাসিন্দাদের উঠতে দেওয়া হবে না। বাসিন্দাদের নিরাপত্তার খাতিরেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে। বাসিন্দাদের সাময়িক কষ্ট হলেও জীবনের নিরাপত্তার স্বার্থে এটা সবার মেনে নেওয়া দরকার বলে মনে করেন এই পুলিশ কর্মকর্তা।

তিনি আরো জানান, পরীক্ষা-নিরীক্ষায় ভবন নির্মাণে কোনো অনিয়ম পাওয়া গেলে ভবন মালিকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

ফায়ার সার্ভিসের কাছে ও বুয়েট প্রতিনিধিদলের কাছেও ওই ভবনের কিছু নমুনা পাঠানো হয়েছে। তারাও একটা রেজাল্ট দেবেন। এরপরই সিদ্ধান্ত নেওয়া হবে ওই ভবনে বাসিন্দারা নিরাপদভাবে থাকতে পারবেন কিনা।
এর আগে ভবন হেলে পড়ার খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা বেলা ১১টার দিকে ঘটনাস্থলে পৌঁছে পুলিশের উপস্থিতিতে মাইকিং করে ওই বাড়ির বাসিন্দাদের সরিয়ে দেওয়া হয়।

গত ২৫ এপ্রিল নেপালে ভয়াবহ ভূমিকম্প হলে পাশ্ববর্তী দেশ ভারত ও বাংলাদেশ কেঁপে ওঠে। ৭ দশমিক ৯ মাত্রার ওই ভূমিকম্পে নেপালে নিহতের সংখ্যা ১০ হাজার ছাড়াতে পারে বলে জাতিসংঘের এক হিসেবে বলা হয়েছে।
বাংলাদেশেও অনেক ভবন হেলে পড়ার খবর ইতিপূর্বে পাওয়া গেছে। যাত্রাবাড়ীর এই ভবনটি ভূমিকম্পের ফলে হেলে পড়েছে নাকি অন্য কোনো কারণ রয়েছে তা জানার চেষ্টা করা হচ্ছে। রাইজিংবিডি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ