• শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৫:০৩ পূর্বাহ্ন |

বেগম রোকেয়ায় ভর্তি পরীক্ষা আজ

Univerরংপুর: অবশেষে মঙ্গলবার থেকে শুরু হচ্ছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ২০১৪-১৫ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি যুদ্ধ। এ জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে নিশ্চিত করেছে বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন কর্মকর্তা মোহাম্মদ আলী।

দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয়ে ভিসিপন্থী ও ভিসি বিরোধীদের নানা আন্দোলন, সংগ্রাম ও অস্থিতিশীল পরিস্থিতির মধ্যে কয়েক দফা পরীক্ষার তারিখ পিছিয়ে গেলে অনিশ্চয়তার মধ্যে পড়েন হাজার হাজার শিক্ষার্থী। অবশেষে মঙ্গলবার এই পরীক্ষা শুরু হওয়ায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন অভিভাবক, শিক্ষার্থীসহ এ অঞ্চলের সচেতন মহল।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, সকাল সাড়ে ৯টায় এ ইউনিট, দুপুর সাড়ে ১২টায় বি ইউনিট ও বিকেল সাড়ে ৩টায় সি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ৬ মে সকাল সাড়ে ৯টায় ডি ইউনিট, দুপুর সাড়ে ১২টায় ই ইউনিট ও বিকেল সাড়ে ৩টায় এফ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরই মধ্যে ভর্থি যুদ্ধে অংশ নেয়া পরীক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে নিজ নিজ প্রবেশপত্র সংগ্রহ করেছে।

বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন কর্মকর্তা মোহাম্মদ আলী জানান, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ৬টি ইউনিটের ২১টি বিভাগে প্রায় সাড়ে ১২০০ শিক্ষার্থী ভর্তি করা হবে। আর এ বছর আবেদন করেছেন ৯০ হাজার ৪০২ শিক্ষার্থী। গত বছরের ডিসেম্বরে ভর্তি পরীক্ষা নেয়ার কথা থাকলেও বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক জটিলতা ও আন্দোলন-সংগ্রামে পিছিয়ে যায় ভর্তি যুদ্ধ। এরপর আবারও তারিখ পরিবর্তন করা হয়। সেই তারিখেও পরীক্ষা নিতে পারেনি কর্তৃপক্ষ। এরপর অনিশ্চিত হয়ে পড়ে এই পরীক্ষার তারিখ নির্ধারণ নিয়ে।

এনিয়ে চলে নানা আলোচনা-সমালোচনা আর আন্দোলন।

বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন কর্মকর্তা মোহাম্মদ আলী জানান, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ২০১৪-১৫ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা মঙ্গলবার ও বুধবার অনুষ্ঠিত হবে।

তিনি জানান, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ রংপুর মহানগরীর ২০টি শিক্ষাপ্রতিষ্ঠানে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীরা আসন বিন্যাসসহ যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে (ww.admission2014.brur.ac.bd) সংগ্রহ করতে পারবে।

পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয় ক্যাপম্পাসহ পরীক্ষার জন্য নির্ধারিত কেন্দ্রগুলোতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হবে। একই সঙ্গে ভর্তি পরীক্ষায় অসদুপায় অবলম্বন ও বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের আইনের আওতায় আনতে ভ্রাম্যমাণ আদালত সক্রিয় থাকবে বলে জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ