• শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৯:৫৭ পূর্বাহ্ন |

ডিজিটাল ল্যান্ড ম্যানেজমেন্ট সিষ্টেম বিষয়ে মতবিনিময়

Digital Land Managment Motbinimoy picদিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরে ডিজিটাল ল্যান্ড ম্যানেজমেন্ট সিষ্টেম’র সুষ্ঠু বাস্তবায়ন বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৬ মে) সকাল ১০টায় জেলা প্রশাসনের সহযোগিতায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে স্ট্রেংদেনিং গভর্ন্যান্স ম্যানেজমেন্ট প্রজেক্টের (কম্পোনেন্ট বিঃ ডিজিটাল ল্যান্ড ম্যানেজমেন্ট সিষ্টেম) আয়োজনে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন ডিজিটাল ল্যান্ড ম্যানেজমেন্ট সিষ্টেম (ডিএলএমএস) মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ডিজিটাল ল্যান্ড ম্যানেজমেন্ট সিষ্টেম ঢাকার প্রকল্প পরিচালক জিল্লুর রহমান এনডিসি।
জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ডিএলএমএস’র উপ-প্রকল্প পরিচালক (উপসচিব) মোহাম্মদ ফারুক আলম। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. এনামুল হক’র সঞ্চালনায় মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আবু রায়হান মিঞা, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. তৌফিক ইমাম, জোনাল সেটেলমেন্ট অফিসার মোহাম্মদ গোলাম মোস্তফা প্রমূখ। মতবিনিময় সভায় জোনাল সেটেলমেন্ট অফিসার, ১৩টি উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনারবৃন্দ (ভূমি) অংশ গ্রহণ করেন।
অনুষ্ঠানে শেষে ডিএলএমএস’র প্রকল্প পরিচালক জিল্লুর রহমান এনডিসি, প্রকল্পের অন্যান্য কর্মকর্তা, এডিসি রাজস্বসহ জেলা প্রশাসনের সংশ্লিষ্ট শাখার কর্মকর্তারা জেলা প্রশাসক কার্যালয়ের রেকর্ডরুমসহ অন্যান্য অফিস পরিদর্শন করেন।
এই প্রকল্পটি বাস্তবায়িত হলে যেসব সুযোগ সুবিধা পাওয়া যাবে তার উল্লেখযোগ্য ভূমি নামজারি পদ্ধতি সহজ স্বচ্ছ ও সহজে তথ্য পাওয়া নিশ্চিত হবে। ভূমি সংক্রান্ত সার্টিফাইড কপি সহজে ও দ্রুত পাওয়া যাবে। এমনকি অন লাইনেও তথ্য দেওয়া নিশ্চিত হবে। ভূমি মালিকদের মালিকানা স্বত্ব নিরাপদ হবে। বে-আইনি দখলকারদের হাত হতে সরকারী খাস, অর্পিত/ অনিবাসী সম্পত্তিসমূহ নিরাপদ হবে। স্বচ্ছ ও দক্ষ প্রশাসন ব্যবস্থানীতিসমূহ প্রয়োগ করা যাবে। শহর এলাকায় বস্তিবাসীদের এবং ভূমিহীনদের খাস জমি বিতরণের মাধ্যমে সামাজিক উন্নয়ন ও দারিদ্র হ্রাস করা যাবে। উপজেলা পর্যায়ে আধুনিক তথ্য প্রযুক্তি নির্ভর কর্মক্ষেত্র তৈরি হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ