• রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ১২:০৯ অপরাহ্ন |

ভোটার তালিকা থেকে বাদ ৯৮ রোহিঙ্গা

ECসিসি নিউজ: রোহিঙ্গা প্রমাণিত হওয়ায় ৯৮ জনকে ভোটার তালিকা থেকে বাদ দিতে জাতীয় পরিচয়পত্র ও ভোটার নিবন্ধন অনুবিভাগকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ ছাড়া আরো ৩২ জনের পূর্বপুরুষ রোহিঙ্গা প্রমাণিত হওয়ায় তাদের নাগরিকত্বের বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মতামত চাওয়া হয়েছে।

মঙ্গলবার ইসি সচিবালয়ের সিনিয়র সহকারী সচিব মাহফুজা আক্তার স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি জাতীয় পরিচয়পত্র ও ভোটার নিবন্ধন অনুবিভাগ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

এর আগে ২০১৪ সালের ২৩ অক্টোবর প্রধানমন্ত্রীর দফতর থেকে রোহিঙ্গা সন্দেহে ৩৯১ জনের তালিকা ও সহায়তাকারী স্থানীয় সংসদ সদস্য আবদুর রহমান বদিসহ ৫১ জনের তালিকা ইসিতে পাঠানো হয়। পাশাপাশি এদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে বেশ কিছু সুপারিশ করা হয়।

পরবর্তী সময়ে অধিকতর তদন্ত করতে কক্সবাজার জেলা প্রশাসককে নির্দেশ দেওয়া হয়। তদন্তে ৯৮ জন রোহিঙ্গাকে শনাক্ত করা হলেও সহায়তাকারীদের বিষয়ে কোনো মন্তব্য করেননি কক্সবাজার জেলা প্রশাসক মো. আলী হোসেন।
নির্বাচন কমিশনে পাঠানো প্রতিবেদনে দেখা গেছে, ৩৯১ জনের মধ্যে ১৮৪ জনকে বাংলাদেশি হিসেবে চিহ্নিত করা হয়েছে। ৯৮ জনকে রোহিঙ্গা হিসেবে চিহ্নিত করে ভোটার তালিকা থেকে নাম বাদ দেওয়ার সুপারিশ করা হয়েছে। ৭৪ জনের নাম শনাক্ত করা যায়নি বলে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া আরো ৩২ জনের পূর্বপুরুষ রোহিঙ্গা প্রমাণিত হয়েছে। পূর্বপুরুষ রোহিঙ্গা প্রমাণিত হওয়ায় ইসি থেকে তাদের নাগরিকত্বের বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মতামত চাওয়া হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ