• শনিবার, ২০ অগাস্ট ২০২২, ০৫:৫০ পূর্বাহ্ন |

তালেবানের বিরুদ্ধে আফগান সেনাদের অভিযান

Afganআন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলের প্রাদেশিক রাজধানী কুন্দুজে তালেবানের বিরুদ্ধে বিশাল অভিযান শুরু করেছে দেশটির সরকারি বাহিনী।

তালেবান সম্প্রতি যুদ্ধ করতে করতে শহরটির একেবারে কাছে চলে এসেছে। ফলে সেখানকার ১০ হাজারের বেশি বাসিন্দা বাস্তুচ্যুত হয়েছেন। তাই তালেবান যোদ্ধাদের রুখতে ওই অভিযান শুরু করা হয়েছে বলে বৃহস্পতিবার বিবিসির অনলাইনের খবরে জানানো হয়েছে।

বিবিসির সংবাদদাতারা জানান, কুন্দুজের কেন্দ্রের একেবারে কাছেই বন্দুকযুদ্ধ ও গোলা নিক্ষেপের শব্দ শোনা গেছে। আফগান কর্তৃপক্ষ জানিয়েছে, ইসলামিক স্টেটের (আইএস) বিদেশি যোদ্ধারা তালেবানের সঙ্গে হয়ে যুদ্ধ করছে।

প্রাদেশিক গভর্নর মোহাম্মদ উমর সফি বিবিসিকে জানান, দুই নারীসহ ১৮ বিদেশি যোদ্ধার মরদেহ উদ্ধার করা হয়েছে। এপ্রিলের শেষের দিকে জঙ্গি হামলার পর সরকারি বাহিনী ও তালেবানের মধ্যে তুমুল লড়াই শুরু হয়।

জঙ্গি সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে, দক্ষিণাঞ্চলীয় গুল তেপা জেলায়ও তারা জড়ো হয়েছে। এখান থেকে তারা সামনের দিকে অগ্রসর হবে।

বিবিসির সংবাদদাতারা জানান, জঙ্গিদের অগ্রসরতার কারণে কুন্দুজ চরম ঝুঁকিতে রয়েছে। জঙ্গিদের মোকাবিলায় আফগান সেনা ও পুলিশ যৌথভাবে ওই অভিযানে অংশ নিয়েছে। তবে বিদেশি সেনাদের থেকে কোনো সাহায্য চাওয়া হয়নি।

গভর্নর শফি বলেন, ‘আফগান সেনারা বিমান হামলায় দক্ষ নয় এবং তাদের সামরিক হেলিকপ্টারেরও অভাব রয়েছে।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ