• শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৪:১০ অপরাহ্ন |

প্রধানমন্ত্রী আসবেন তাই সাজ সাজ রব

robindra-jadhughorসিরাজগঞ্জ : সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করতে শুক্রবার সিরাজগঞ্জে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে তিনি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪তম জন্মজয়ন্তীর তিন দিনব্যাপী জাতীয় পর্যায়ের অনুষ্ঠানের উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রী আগমনকে সামনে রেখে এখন সাজ সাজ রব সিরাজগঞ্জে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর আগে সিরাজগঞ্জে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রতিশ্রুতি দিয়েছিলেন। সেই আলোকে ইতোমধ্যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য সরকারের উচ্চপর্যায়ের একটি কমিটি শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় স্থাপনের সম্ভাব্য স্থান পরিদর্শন করেছেন।

এদিকে প্রধানমন্ত্রীর আগমনকে কেন্দ্র করে সিরাজগঞ্জ জেলা প্রশাসন, জেলা পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ব্যস্ত সময় পার করছেন। ইতোমধ্যে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এখন নতুন রূপে সেজেছে শাহজাদপুর। শাহজাদপুরের অধিকাংশ অফিসের পুরনো ভবনগুলোকে রং করা হচ্ছে। এমনকি অনেক প্রতিষ্ঠানের পুরান সাইনবোর্ড খুলে নতুন করা হচ্ছে। সমস্ত শাহজাদপুরকে ঝেড়ে-মুছে পরিষ্কার করা হচ্ছে। প্রধানমন্ত্রীর রবীন্দ্র কাছারিবাড়ি পরিদর্শনের কথা রয়েছে। তাই রবীন্দ্র কাছারিবাড়িকে চুনকাম করে ঝকঝকে করা হয়েছে।

বঙ্গবন্ধু সেতুর পশ্চিমপাড় থেকে শাহজাদপুর পর্যন্ত মহাসড়কের দু’ধারে প্রধানমন্ত্রীর আগমনকে স্বাগত জানিয়ে বড় বড় ব্যানার লাগানো হয়েছে। তৈরি করা হচ্ছে কয়েক শ’ তোরণ। সব মিলিয়ে সিরাজগঞ্জে প্রধানমন্ত্রীর আগমনকে ঘিরে এখন সাজ সাজ রব পড়ে গেছে।

শাহজাদপুরের সংসদ সদস্য হাসিবুর রহমান স্বপন বলেন, ‘আমরা প্রধানমন্ত্রীর শাহজাদপুরে আগমনকে স্বাগত জানাই। প্রধানমন্ত্রী শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রতিশ্রুতি দিয়েছিলেন, সেটা বাস্তবায়ন হতে যাচ্ছে। এটাই দেশবাসীকে জানাতে চাই যে, শেখ হাসিনা যা বলে তাই করেন।’

তিনি বলেন, ‘রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে শুধু সিরাজগঞ্জ কিংবা বাংলাদেশের মানুষ পড়ালেখা করবে না। এখানে সারাবিশ্বের শিক্ষার্থীরা জ্ঞান অর্জনের জন্য আসবে। তাই বিশ্বের বুকে রবীন্দ্রনাথকে স্মরণ করিয়ে দিতে প্রধানমন্ত্রীর এই উদ্যোগ স্মরণীয় হয়ে থাকবে।’

শাহজাদপুরের রবীন্দ্র কাছারিবাড়ির দায়িত্বে নিয়োজিত প্রত্নতত্ত্ব বিভাগের কর্মকর্তা কাস্টোডিয়ান হালিমা আফরোজ জানান, ‘কাছারিবাড়ি পরিদর্শনে প্রধানমন্ত্রীর আসার কথা আছে। সে জন্য আমরা সকল প্রস্তুতি সম্পন্ন করেছি।’

জেলা প্রশাসক মো. বিল্লাল হোসেন জানান, ‘প্রধানমন্ত্রী সিরাজগঞ্জে আসবেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন, এটা সিরাজগঞ্জবাসীর জন্য গৌরবের ব্যাপার। এ উপলক্ষে আমরা যথাযথ ব্যবস্থা গ্রহণ করেছি। রবীন্দ্র বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য সম্ভাব্য কয়েকটি স্থান প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছে, এর মধ্যে শাহজাদপুরের পোতাজিয়া ইউনিয়নের রাউতারা মৌজায় প্রায় ১ হাজার ৪ শ’ একর সরকারি খাস জমি রয়েছে। বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য প্রাথমিকভাবে দরকার হবে মাত্র ৫০ একর জমি। তাই অনায়াসে এখানে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় হতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ