• শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৩:০৮ অপরাহ্ন |

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উ. কোরিয়া

Balistic1431162399আন্তর্জাতিক ডেস্ক : পানির নিচে পরমাণু ক্ষেপণাস্ত্রবাহী সবমেরিন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দেশটির এই পদক্ষেপকে ভালোভাবে নিচ্ছে না যুক্তরাষ্ট্র ও তার এশীয় মিত্ররা।

উত্তর কোরিয়ার সরকারি বার্তাসংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) শনিবার জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার বিকেলে এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে।

ক্ষেপণাস্ত্র পরীক্ষার দৃশ্য পর্যবেক্ষণ করেছেন দেশটির একনায়ক কিম জং-উন। সফল পরীক্ষা চালানোর জন্য তিনি সংশ্লিষ্ট বিজ্ঞানী সামরিক কর্মকর্তাদের ধন্যবাদ জানিয়েছেন।

সাবমেরিন থেকে উৎক্ষেপিত এই ধরনের ক্ষেপণাস্ত্র পশ্চিমা দেশে আঘাত হানতে সক্ষম। ফলে তা যুক্তরাষ্ট্রের জন্য মাথা ব্যথার কারণ। এ ছাড়া দক্ষিণ কোরিয়াও উত্তরের এই উদ্যোগকে উসকানিমূলক বলে অভিহিত করেছে।

উত্তর কোরিয়া প্রায়ই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে থাকে। এটি তাদের নিয়মিত কর্মসূচি। দক্ষিণ কোরিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার সামরিক সমঝোতা বাড়ার পর থেকে এবং নিজের শক্তির জানান দিতে দেশটি বিভিন্ন পাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে আসছে।

চীনের সঙ্গে উত্তর কোরিয়ার কূটনৈতিক সম্পর্ক ভালো হলেও ক্ষেপণাস্ত্র পরীক্ষায় সমর্থন দেয় না চীনা সরকার। সম্প্রতি এ বিষয়ে উত্তর কোরিয়াকে হুঁশিয়ার করেছে চীন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ