• সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০১:১৩ পূর্বাহ্ন |

সর্বকনিষ্ঠ এমপি হলেন ছাত্রী ব্লাক

Youngest-UK-MP_Black-ho-the-report24আন্তর্জাতিক ডেস্ক : ব্রিটিশ সংসদ নির্বাচনের সাড়ে তিনশ’ বছরের ইতিহাসে নতুন রেকর্ড গড়লেন গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রনীতি বিভাগের এক ছাত্রী। মাত্র ২০ বছর বয়সে যুক্তরাজ্যের সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হলেন এমহায়রা ব্লাক।

স্কটিশ ন্যাশনাল পার্টির (এসএনপি) এই তরুণ নেতার জন্ম ১৯৯৪ সালে। বিবিসি এক প্রতিবেদনে শুক্রবার এ খবর দিয়েছে।

খবরে বলা হয়েছে, সাবেক রেকর্ডধারী সর্বকনিষ্ঠ এমপির কাছে পরামর্শ নিতে গেলে এই তরুণকে বিপদেই পড়তে হবে বৈকি। কেননা, ক্রিস্টোফার মংক সেই রেকর্ডটি গড়েছিলেন ৩৫২ বছর আগে। মাত্র ১৩ বছর বয়সে ডেভন থেকে এমপি নির্বাচিত হয়েছিলেন মংক।

লেবার পার্টির ৭০ বছরের দুর্গ পেইসলি-রেনফ্রিশায়ার সাউথে ডগলাস আলেকজান্ডারকে হারিয়ে নতুন রেকর্ড গড়লেন ব্লাক।

জয়ের পর ব্লাক বলেন, ‘ভবিষ্যতের স্কটল্যান্ডকে আপনারা যেভাবে দেখতে চান, সাধ্যমতো চেষ্টা করব আপনাদের স্বপ্ন পূরণ করতে।’

ব্লাক সঙ্গীতপ্রিয় এক মেধাবী শিক্ষার্থী। ড্রাম বাজাতে পারেন, পিয়ানো বাজাতে পারেন। জয়ের আগে তার মুখোমুখি হয়েছিল বিবিসি নিউজবিট।

কোন গান তার পছন্দের— এমন প্রশ্নের জবাবে ব্লাক বলেন, “বব ডিলানের ‘দ্য টাইমস দে আর আ চেঞ্জিং’। আমার মনে হয়, এ গানের কথাগুলো আমাকে ফুটিয়ে তোলে।”

নিজের বয়স ও রাজনীতিতে পথচলা সম্পর্কে ব্লাক বলেন, ‘আমি কম বয়সী হতে পারি, কিন্তু আমি লড়ছি সবার জন্য। সত্য বলতে কী, যে সব বিষয় তরুণদের নাড়া দেয়, ঠিক সে সব বিষয়ই সব জায়গার সব মানুষকে নাড়া দেয়।’

প্রসঙ্গত, ৭ মে বৃহস্পতিবার যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। শুক্রবার সেই নির্বাচনের ফল ঘোষণা হচ্ছে। নির্বাচনে বিশাল ব্যবধানে জয় নিশ্চিত করেছে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি।

শুধু তাই নয়, ফল গণনায় বাকি নয়টি আসনের মাত্র একটিতে জয় পেলে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করবে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের দলটি।

অন্যদিকে স্কটল্যান্ডে ৫৯টি আসনের মধ্যে ৫৬টিতেই জয় পেয়েছে এসএনপি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ