• বুধবার, ০৮ মে ২০২৪, ০৭:০০ পূর্বাহ্ন |
শিরোনাম :
হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন

ইন্টারনেটের আয়ু রয়েছে মাত্র ৮ বছর

internetপ্রযুক্তি ডেস্ক: যুগের সঙ্গে তাল মিলিয়ে গতিশীল হয়েছে ইন্টারনেট। গত একদশকে প্রায় ৫০ গুণ বেড়েছে এর গতি। আর সেটাই ডেকে এনেছে বিপদ। খোদ বিজ্ঞানীদের মুখে শোনা যাচ্ছে আশঙ্কার কথা। জানা যায়, ইন্টারনেটের ব্যবহার যে হারে বাড়ছে তাতে আগামী আট বছরের মাথায় তা সর্বোচ্চ সীমায় পৌঁছাবে। যে হারে এর ব্যবহার বাড়ছে তাতে আগামীদিনে পুরো সিস্টেমটিতে ধস নামতে পারে।

এই ব্যবস্থা থেকে কীভাবে বেরিয়ে আসা যায় তার পথ খুঁজে বের করতে এই মাসের শেষের দিকে ইঞ্জিনিয়ার, ফিজিসিস্ট এবং টেলিকম সংস্থাগুলি লন্ডনের রয়্যাল স্যোসাইটিতে একটি আলোচনায় যোগ দেবেন।

ইন্টারনেট টেলিভিশন, লাইভ স্ট্রিমিং সার্ভিসসহ একাধিক ইন্টারনেট পরিষেবা ফাইবার অপটিকসের মাধ্যমে ডেস্কটপ, ল্যাপটপ, স্মার্টফোন বা ট্যাবলেটে পৌঁছায় যা ইতিমধ্যেই সর্বোচ্চ সীমায় এসে পৌঁছেছে। ২০০৫ সালে ব্রডব্যান্ড পরিষেবায় ডাউনলোড স্পিড ছিল সেকেন্ডে ২ মেগাবাইট। এখন তা বেড়ে দাঁড়িয়েছে সেকেন্ডে ১০০ মেগাবাইট। কিন্তু বিজ্ঞানীরা জানিয়েছেন, ফাইবার অপটিকস তার ধারণ ক্ষমতার শীর্ষে এসে পৌঁছেছে। আর এর ডেটা বা তথ্য ধারণ করার ক্ষমতা নেই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ