• শনিবার, ২০ অগাস্ট ২০২২, ০৫:৩৬ পূর্বাহ্ন |

ছত্তিশগড়ে ৩০০ গ্রামবাসী অপহৃত

Maoist1431173701আন্তর্জাতিক ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছত্তিশগড় সফরকে সামনে রেখে ওই রাজ্যের ৩০০ গ্রামবাসীকে অপহরণ করেছে মাওবাদীরা। রাজ্যের সুকমা জেলার টোংপাল এলাকায় একটি সেতু নির্মাণকে সমর্থন করায় মাওবাদীরা ক্ষুব্ধ হয়ে তাদের অপহরণ করেছে বলে পুলিশ জানিয়েছে।

শনিবার মোদি মাওবাদীপ্রবণ ছত্তিশগড়ের বাসতার এলাকায় সফরে যাওয়ার ঠিক আগে এ অপহরণের ঘটনা ঘটলো।

সুকমার অতিরিক্ত পুলিশ সুপার হারিশ রাথোর বলেন, ব্যাপক সংখ্যক অস্ত্রধারী ক্যাডার শুক্রবার রাতে টোংপাল থানার আওতাধীন মারেঙ্গা ও এর পাশ্ববর্তী গ্রামে হামলা চালিয়ে ৪০০ থেকে ৫০০ গ্রামবাসীকে উঠিয়ে নিয়ে যায়। এদের মধ্যে নারী ও শিশুও রয়েছে।

ওই এলাকার মারেঙ্গা গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া স্থানীয় একটি নদীর ওপর দিয়ে সেতু নির্মাণের বিরোধিতা করে আসছে মাওবাদীরা। কিন্তু গ্রামবাসীরা এই সেতু নির্মাণে সমর্থন দেওয়ায় তাদের ওপর ক্ষুব্ধ হয়ে অপহরণ করে মাওবাদীরা। অপহৃতদের মধ্যে ওই সেতু নির্মাণের সঙ্গে জড়িত শ্রমিকরাও রয়েছে বলে জানান ওই পুলিশ কর্মকর্তা।

বিষয়টি জানার পর তাদের উদ্ধারে টোংপাল এলাকার গহীন জঙ্গলে জড়ো হচ্ছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। মাওবাদীদের অবস্থান চিহ্নিতকরণের কাজ চলছে বলেও জানান হারিশ।

তবে অপহরণের এই ঘটনা মিডিয়ার কাল্পনিক সৃষ্টি বলে দাবি করেছেন বাসতার রেঞ্জের পুলিশের আইজি আর পি কাল্লুরি। মাওবাদীরা পাঁচ থেকে ছয় নির্মাণশ্রমিককে উঠিয়ে নিয়ে যাওয়ার কথা স্বীকার করেন তিনি। ৫০০ থেকে ৬০০ গ্রামবাসীর অপহরণের ঘটনা পুরোটাই কাল্পনিক, দাবি তার। আসলে কত জন অপহৃত হয়েছে সে ব্যাপারে নির্দিষ্ট সংখ্যা নিশ্চিত করা সম্ভব হয়নি।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ