• শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৫:২৮ অপরাহ্ন |

২০১৬ সালের মধ্যে ১৬ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন

power-gridঢাকা : সরকার ২০১৬ সালের মধ্যে ১৬ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, আওয়ামী লীগ সরকার বিগত ছয় বছরে বিদ্যুৎ খাতে ব্যাপক সাফল্য অর্জন করেছে। সরকার ২০০৯ সালের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ৩ হাজার ২৬৮ মেগাওয়াট থেকে বর্তমানে ১১ হাজার ২৬৫ মেগাওয়াটে উন্নীত করেছে।

মুখপাত্র জানান, সরকার দেশের সার্বিক উন্নয়নে বিদ্যুৎ খাতের উন্নয়নকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে। জনসংখ্যার প্রায় ৭১ শতাংশ লোক বিদ্যুৎ সুবিধা পাচ্ছে।

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, সরকার ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

সূত্র আরো জানান, প্রধামন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার ভিশন-২০২১ বাস্তবায়নের লক্ষ্যে প্রাথমিক জ্বালানি হিসেবে ৫৩ শতাংশ কয়লা ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

সূত্র আরো জানায়, সরকার চলতি বছরের শেষনাগাদ ১৩ হাজার ৩০১ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এ লক্ষ্যে সরকার বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের সংখ্যা বৃদ্ধি করেছে।

২০২১ সালের মধ্যে দেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করতে অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে বিদ্যুৎ উৎপাদন বাড়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সরকার ১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম কয়লা ভিত্তিক একটি মেগা বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপনের প্রকল্প গ্রহণ করেছে। ৭ হাজার ৯৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম ৩০টি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নির্মাণাধীন রয়েছে এবং ৪ হাজার ৭৯৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম ১৭ পাওয়ার প্লান্ট স্থাপনের দরপত্র আহ্বানের প্রক্রিয়াধীন রয়েছে।

সরকার ৭ হাজার ৮৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম আরো ৮টি পাওয়ার প্লান্ট স্থাপনেরও উদ্যোগ নিয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ