• বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৯:১০ অপরাহ্ন |

৩০ মে’র মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানে ওয়েবসাইট তৈরীর নির্দেশনা

Study-montroaloy20150418140837সিসি নিউজ: ডিজিটাল বাংলাদেশ গড়ার অংশ হিসেবে দেশের সব বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান ডিজিটালাইজড করার উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রনালয়। এ লক্ষ্যে আগামী ৩০ মে’র মধ্যে দেশের সকল বেসরকারী নি¤œমাধ্যমিক, মাধ্যমিক, মাধ্যমিক স্কুল এন্ড কলেজ, কলেজ ও মাদ্রাসাসমূহে ডাইনামিক ওয়েব সাইট তৈরীর নির্দেশনা দিয়ে পরিপত্র জারি করেছে শিক্ষা মন্ত্রনালয়।
গত ৩০ এপ্রিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ ও প্রশাসন) প্রফেসর ড. এসএম ওয়াহিদুজ্জামান স্বাক্ষরিত দেশের সকল মাধ্যমিক শিক্ষা অফিসারসহ অন্যান্য দপ্তরে পাঠানো এক পরিপত্রে এ তথ্য জানানো হয়।
পরিপত্রে বলা হয়েছে, দেশের সকল বেসরকারী নিম্নমাধ্যমিক, মাধ্যমিক, মাধ্যমিক স্কুল এন্ড কলেজ, কলেজ ও মাদ্রাসাসমূহে শেখা-শেখানো অধিকতর ফলপ্রসু করা এবং সকল কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে নিজস্ব ওয়েবসাইট থাকা প্রয়োজন। এমতাবস্থায় শিক্ষা প্রতিষ্ঠানের সকল তথ্য ও কার্যক্রম নি¤œবর্ণিত ফিচার সম্বলিত (প্রযোজ্য ক্ষেত্রে) ডাইনামিক ওয়েবসাইটের ঠিকানা জেলা শিক্ষা অফিসারের মাধ্যমে অধিদপ্তরে অবহিত করার জন্য অনুরোধ করা হয়েছে।
পরিপত্রে যেসব তথ্য সংযোজনের কথা বলা হয়েছে তা হলো- শিক্ষা প্রতিষ্ঠানের বিস্তারিত পরিচিতি, প্রতিষ্ঠানের ইতিহাস, ভৌত অবকাঠামো, মাষ্টারপ্লান, একাডেমিক ক্যালেন্ডার, ছটির তালিকা ও ক্লাস রুটিন, বর্তমান শিক্ষার্থী, শিক্ষক ও তৃতীয়-চতুর্থ শেণির কর্মচারীদের ছবিসহ ডাটাবেস, মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে শিক্ষার্থীদের ফিস গ্রহণ, অনলাইনে ভর্তি পরীক্ষা ব্যবস্থাপনা ও শিক্ষার্থী ভর্তি কার্যক্রম অনলাইনে পরিচালনা করা, অভিভাবক ও শিক্ষার্থীদের নিকট এসএমএস নোটিফিকেশন পেরণ, প্রতিষ্ঠানের সকল অভ্যন্তরিণ পরীক্ষার ফলাফল তৈরী অনলাইনে ডাউনলোডের সুবিধা, শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের প্রাত্যহিক হাজিরার তথ্য প্রদান, ছাড়পত্র প্রশংসাপত্র প্রত্যয়নপত্র টটলিষ্ট ইত্যাদি তৈরীর ব্যবস্থা, শিক্ষক-কর্মচারীদের সৃষ্টপদ কeschoolর্মরত জনবল ও শূন্যপদের তথ্য, নোটিশবোর্ড, স্ক্রলসহ প্রতিষ্ঠানের সর্বশেষ সংবাদ, ক্লাস রুটিন, পাঠক্রম, সহশিক্ষাক্রমিক কার্যাবলি, পাবলিক ও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাভিত্তিক কর্ণার, শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবক কর্ণার, ফটো গ্যালারি, প্রতিষ্ঠান প্রধানের বানী, প্রতিষ্ঠান প্রধানকে ই-মেইল করার অপশন ও যোগাযোগের ঠিকানা, বিভিন্ন প্রকার কনটেন্ট ডাউনলোড কর্ণার, কৃতি শিক্ষার্থীদের তথ্য, প্রাক্তন প্রতিষ্ঠান প্রধানের তথ্যাবলী ও প্রতিষ্ঠানের পাবলিক পরীক্ষার ফলাফল, কার্যনিবাহী পর্ষদ, একাডেমিক কাউন্সিলের পরিচিতি, ওয়েবসাইটে অনলাইন ভিজিটর ও মোট ভিজিটর কাউন্টার এবং ওয়েবসাইট কন্ট্রোল প্যানেল তথ্য থাকতে হবে।
এসব তথ্য সম্বলিত ওয়েবসাইট তৈরী করে আগামী ৩০-০৫-২০১৫ তারিখের মধ্যে জেলা শিক্ষা অফিসারের মাধ্যমে শিক্ষা অধিদপ্তরে পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছে ওই পরিপত্রে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ