• রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০১:১৪ অপরাহ্ন |

ডি ভিলিয়ার্স-কোহলির অনন্য রেকর্ড

Koheli1431330113খেলাধুলা ডেস্ক : আইপিলে এবি ডি ভিলিয়ার্সের ব্যাটে বিদ্যুৎ অনেকবারই দেখেছে ক্রিকেট বিশ্ব। তবে এতো আলোর ঝলকানি এর আগে দেখেনি কেউই! রোববার মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে তিনি সেঞ্চুরি হাঁকান মাত্র ৪৭ বলে। সেই সঙ্গে মাত্র ৫৯ বলে ১৩৩ রানের বিধ্বংসী ইনিংস খেলে অপরাজিত থাকেন রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর এই ব্যাটসম্যান।

কম যাননি ব্যাঙ্গালুরুর আরেক ব্যাটসম্যান বিরাট কোহলিও। মাত্র ৫০ বলে ৮২ রানের অসাধারণ এক ইনিংস খেলেন অপরাজিত থাকেন দলীয় অধিনায়ক। দ্বিতীয় উইকেটে ১০১ বলে ২১৫ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন ডি ভিলিয়ার্স-কোহলি। ফলে ব্যাঙ্গালুরুর সংগ্রহ দাঁড়ায় ১ উইকেটে ২৩৫ রান। ডি ভিলিয়ার্সের ১৩৩* রানের ইনিংসে ছিল ১৯টি চার ও ৪টি ছক্কার মার। আর কোহলি ৬ চার ও ৪ ছক্কায় সাজান তার ৮০ রানের ইনিংসটি।

সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্য, ডি ভিলিয়ার্স-কোহলি জুটির ২১৫* রান টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে যেকোনো উইকেটে সর্বোচ্চ সংগ্রহ। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অবশ্য ২০০ রানেরই কোনো জুটি নেই। সর্বোচ্চ ১৭০ রান দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথ ও লুটস বসম্যান জুটির। ২০০৯ সালে সেঞ্চুরিয়ানে ইংল্যান্ডের বিপক্ষে উদ্বোধনী জুটিতে এ রান করেছিলেন দুই প্রোটিয়া ওপেনার।

ঘরোয়া টি-টোয়েন্টি ক্রিকেটে অবশ্য যেকোনো উইকেটে ২০০ বা তার বেশি রান এসেছে পাঁচবার। যার প্রথম তিনটিই আবার আইপিএলে। ২০১১ সালে ব্যাঙ্গালুরুর বিপক্ষে ২০৬ রানের জুটি গড়েন কিংস ইলেভেন পাঞ্জাবের অ্যাডাম গিলক্রিস্ট ও শন মার্শ। যা ভেঙে গতকাল ২১৫* রান করেছেন ডি ভিলিয়ার্স-কোহলি। তৃতীয় সর্বোচ্চ রানের জুটির রেকর্ডও ব্যাঙ্গালুরুর। ২০১২ সালে দিল্লি ডেয়ারডেভিলসের বিপক্ষে ২০৪* রানের জুটি গড়েছিলেন ক্রিস গেইল ও কোহলি। মজার বিষয়, তিনটি সর্বোচ্চ রানের জুটিই এসেছে দ্বিতীয় উইকেটে!


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ