• সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ১২:৪৪ পূর্বাহ্ন |

ফের ১৪০০ বাংলাদেশি ও রোহিঙ্গা উদ্ধার

migrants1431323606আন্তর্জাতিক ডেস্ক : ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া উপকূল থেকে চারটি নৌকা থেকে ফের ১ হাজার ৪০০ অভিবাসীকে উদ্ধার করা হয়েছে।

অভিবাসীরা বাংলাদেশি ও মিয়ানমারের রোহিঙ্গা। সোমবার তাদের উদ্ধার করা হয়। এএফপির বরাত দিয়ে ইয়াহু নিউজ সোমবার বেলা ১১টার দিকে এ তথ্য জানিয়েছে।

এর আগে ইন্দোনেশিয়া উপকূল থেকে বাংলাদেশ ও মিয়ানমারের ৬০০ অভিবাসীকে উদ্ধার করা হয়। কয়েক ঘণ্টার ব্যবধানে এই ১ হাজার ৪০০ জনকে উদ্ধারের খবর এল।

ধারণা করা হচ্ছে, অভিবাসীবোঝাই নৌকাগুলো থাইল্যান্ডের উপকূলে ভিড়তে না পেরে ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার উপকূলে যাচ্ছিল। থাইল্যান্ডের উপকূলীয় জঙ্গলে পাচারকারীদের শিবিরে বাংলাদেশি ও রোহিঙ্গাদের বেশ কয়েকটি গণকবর, কবর উদ্ধার হওয়ায় থাই সরকার এ বিষয়ে কঠোর পদক্ষেপ নেওয়ার পর পাচারকারীরা নৌকাগুলোর গন্তব্য পরিবর্তন করে।

মালয়েশিয়ার পুলিশ জানিয়েছে, সাগরের পানি শান্ত থাকায় লাঙ্কাউই উপকূলে প্রায় ১ হাজার অভিবাসীকে নামিয়েছে পাচারকারীরা। এর মধ্যে নারী ও শিশু রয়েছে।

লাঙ্কাউই পুলিশের উপ-প্রধান জামিল আহমেদ জানিয়েছেন, তাদের উপকূলে তিনটি নৌকা ভিড়েছে। এতে ১ হাজার ১৮ অভিবাসী রয়েছে। তবে সঠিকভাবে গণনা করার পর এ সংখ্যা আরো বাড়তে পারে বলে তার ধারণা।

মালয়েশীয় উপকূল থেকে অভিবাসী উদ্ধার হওয়ার আগেই সোমবার সকালে ইন্দোনেশিয়ার আচেহ দ্বীপরে উপকূল থেকে একটি নৌকা থেকে ৪০০ অভিবাসীকে উদ্ধার করা হয়। আচেহ প্রদেশের অনুসন্ধান ও উদ্ধার বিভাগের প্রধান বুডিয়াওয়ান এ তথ্য নিশ্চিত করেন।

আবারও অভিবাসী নৌকা উপকূলে ভেড়ায় বিব্রতকর অবস্থায় পড়েছে ইন্দোনেশিয়া সরকার। উপকূলীয় অঞ্চলে পাহারা জোরদার করতে দক্ষ জেলেদের নিয়োগ দিয়েছে কর্তৃপক্ষ।

মিয়ানমার সরকার ৮ লাখ রোহিঙ্গাকে বাংলাদেশ থেকে আসা অবৈধ অভিবাসী হিসেবে ঘোষণা দেওয়া এবং রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমারের বৌদ্ধদের সহিংস তৎপরতার পর প্রাণ বাঁচাতে দেশ ছেড়ে পালাচ্ছে তারা। এদিকে উন্নত ভাগ্যের অন্নেষণে বাংলাদেশের কিছু লোক ছুটছে দক্ষিণ-পূর্বের কয়েকটি দেশে। বিশেষ করে মিয়ানমার থেকে অভিবাসীরা যাচ্ছে থাইল্যান্ডে। অনেক অভিবাসীকে পাচারকারীরা থাইল্যান্ডে হত্যা বিভিন্নভাবে হত্যা করে মাটি চাপা দিয়ে দিচ্ছে।

আরাকান প্রোজেক্টের একজন অধিকারকর্মী ক্রিস লিওয়া জানিয়েছে, থাইল্যান্ড ও মালয়েশিয়া পাচারকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাওয়ায় সাগরে অনিরাপদ নৌকায় হাজারো অভিবাসী আটকা পড়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ