• শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৩:৩৬ অপরাহ্ন |

পাথর খনির ১৪ জন খনি শ্রমিককে পুরস্কৃত

Pathorফুলবাড়ী প্রতিনিধি: দেশের উত্তর অঞ্চলের সর্ববৃহত্তত মধ্যপাড়ার কঠিনশিলা প্রকল্পে কর্মরত ১৪ জন্য খনির শ্রমিক ভালো কাজ করায় তাদের পুরস্কৃত করেছেন ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানিয়া-ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি)। বৃহস্পতিবার ওই পুরস্কার দেয়া হয়।
পাথর উত্তোলনে ভালো কাজের জন্য পুরস্কৃত খনি শ্রমিকরা হলেন, মোঃ আরিফুল ইসলাম (ম্যাকানিকাল), মোঃ  আনিসুল হক (ম্যাকানিকাল), মোঃ হাফিজুর রহমান (ম্যাকানিকাল), মোঃ তাহুবর রহমান (হেলপার স্কাপফোল্ডার ফর আন্ডারগ্রাউন্ড ড্রিফটিং), মোঃ আনরুল হক (সহঃহেলপার আন্ডারগ্রাউন্ড ইলেক্রটিক লোকোমোটিভ ড্রাইভার), তাপস চন্দ্র (ইলেকট্রিশিয়ান), মোঃ সিরাজুল হক মন্ডল (মিলিং মেশিন অপারেটর), মোঃ আব্দুল লতিফ (ম্যাকানিকাল), বিমান চন্দ্র সরকার (মাইন ওর্য়াকার ফর আন্ডারগ্রাউন্ড ট্রান্সপোর্ট), মোঃ জাহিনুর ইসলাম (মাইন ওর্য়াকার ফর আন্ডারগ্রাউন্ড ট্রান্সপোট), মোঃ শাহাদত হোসেন ইলেট্রিশিয়ান), মোঃ মোর্শেদুজ্জামান (শ্যাফট সিগনালম্যান), মোঃ  আব্দুল মান্নান শেখ (আন্ডারগ্রাউন্ড ওর্য়াকার ফর স্পিলস্ এন্ড ওয়াটার রিমুভাল), মোঃ নজরুল শেখ (আন্ডারগ্রাউন্ড ওর্য়াকার ফর স্পিলস্ এন্ড ওয়াটার রিমুভাল)।
মধ্যপাড়া কঠিন শিলা পাথর খনির জিটিসি সুত্রে জানা গেছে, মধ্যপাড়া কঠিন শিলা খনিতে  তাদের অধীনে পাথর উৎপাদন প্রক্রিয়ায় দক্ষতা, ব্যবহার ,শৃংখলা ও সময়ানুবর্তিতার নিরপেক্ষ মূল্যায়নের ভিত্তিতে বিভিন্ন বিভাগ থেকে বাছাইকৃত সেরা শ্রমিকদের পুরস্কৃত করার পূর্ববর্তী মাসগুলোর ঘোষণার ধারাবহিকতায় গত এপ্রিল মাসের জন্য ১৪ জন শ্রমিক বাছাই পুর্বক সেরা শ্রমিক হিসেবে পুরস্কৃত করা হয়েছে। পুরস্কৃত শ্রমিকদের হাতে পুরস্কারের অর্থ তুলে দেন স্ব-স্ব বিভাগের কর্মকর্তারা। জিটিসি’র কার্যক্রমের শুরু থেকে প্রতিমাসে  খনি শ্রমিকদের দক্ষতার জন্য এ ধরনের আর্থিক পুরস্কার দিচ্ছেন (জিটিসি) কোম্পানি।
পুরস্কার প্রাপ্ত খনি শ্রমিকরা জানান,  খনিতে পাথর উত্তোলন  কাজের দক্ষতার জন্য প্রতিমাসে এই ধরনের পুরস্কার দেওয়ায় শ্রমিকরা কাজে উৎসাহী হচ্ছেন এবং দক্ষতা প্রমান করার সুযোগ পাচ্ছেন। পাথর খনিতে জিটিসিই  প্রথম শ্রমিকদের দক্ষতার মুল্যায়ন স্বরুপ পুরস্কার প্রথা চালু করেছে যা অব্যাহত থাকবে।

ধান চুরি: ১৩ জনের বিরুদ্ধে থানায় মামলা
দিনাজপুরের ঘোড়াঘাটে জমির ধান চুরি করে কেটে নেয়ায় ১৩ জনের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করা হয়েছে। জানা যায়, গত সোমবার রাতে ঘোড়াঘাট উপজেলার ভেকশী গ্রামের মৃত মফিজ ্উদ্দিনের ছেলে মুক্তার মিয়ার ২৫ শতাংশ জমির ২৯ জাতের ইরি ধান একই উপজেলার বানিয়াল গ্রামের মোনাজ্জল হোসেন সহ ১৩ জন ব্যক্তি রাতের আঁধারে চুরি করে কেটে নেয়। এ ব্যাপারে মুক্তার মিয়া বাদী হয়ে মোনাজ্জল সহ ১৩ জনের বিরুদ্ধে ঘোড়াঘাট থানায় চুরি মামলা দায়ের করেছে। এ ব্যাপারে ঘোড়াঘাট থানায় এ মামলার আইও সঙ্গে কথা বললে সে জানান, চোরদের গ্রেফতারের জোর প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

লাখ টাকা চাঁদার দাবি: থানায় অভিযোগ
দিনাজপুরের ঘোড়াঘাটে ১ লক্ষ টাকা চাঁদার দাবি না হলে আম বাগান জবর দখল করার হুমকি থানায় অভিযোগ করা হয়েছে। ঘোড়াঘাট থানার অভিযোগ সূত্রে জানা যায়, ঘোড়াঘাট উপজেলার দক্ষিন দেবীপুর গ্রামের মান্নান মিয়ার ছেলে শাহিনূর ইসলামের নিকট তার পার্শ্ববর্তী নূরপুর গ্রামের বজলুর রহমান চৌধুরী ও তার লোকজন ১ লক্ষ টাকা চাঁদার দাবি করে। শাহিনূর ইসলাম ঐ টাকা দিতে অপারগতা প্রকাশ করলে তারা শাহিনূরের একটি ৩৯ শতাংশ আম বাগান জোর পূর্বক জবর দখল করবেন বলে জোর প্রচেষ্টা অব্যাহত রাখে। এর এক পর্যায়ে শাহিনুর গত বৃহস্পতিবার সকাল ৯টায় রাণীগঞ্জ বাজারে শামিম হোসেনের মটর সাইকেলের গ্যারেজে বসে থাকা অবস্থায় বজলুর রহমান চৌধুরী ও তার লোকজন শাহিনুরকে মারপিট শুরু করে। অবস্থার বেগতিক দেখে স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে বাড়ীতে পাঠিয়ে দেয়। এ ব্যাপারে শাহিনূর বজলুর রহমান চৌধুরী সহ ৬ জনের বিরুদ্ধে ঘোড়াঘাট থানায় ১ লক্ষ টাকা চাঁদা দাবির অভিযোগ।

গলায় দড়ি দিয়ে আত্মহত্যা
দিনাজপুরের ঘোড়াঘাটে গলায় দড়ি দিয়ে ১ জন আত্মহত্যা করেছে। জানা যায়, গত ১১ মে ভোর রাতে ঘোড়াঘাট উপজেলার রামেশ্বরপুর গ্রামের নজির হোসেনের ছেলে পারভেজ মিয়া (৩০) সে বাড়ির সবার অজান্তে তার বাড়ির পার্শ্বে আম বাগানে গাছের ডালের সঙ্গে রশি বেঁধে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেছে। এই রির্পোট লেখা পর্যন্ত তার আত্মহত্যার মূল কারণ জানা যায়নি।

ঘোড়াঘাটে বিশ্ব মা দিবস পালিত
দিনাজপুরের ঘোড়াঘাটে বিশ্ব মা দিবস পালন করা হয়েছে। জানা যায়, গত ১১ মে বেলা ১১টায় উপজেলা অডিটরিয়াম হল রুমে ঘোড়াঘাট মহিলা বিষয়ক কর্মকর্তা তছলিম উদ্দিনের সভাপতিত্বে মা দিবসে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রসিনা সরেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা কৃষি কর্মকর্তা বেলাল হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল হাই প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ