• সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০১:১০ পূর্বাহ্ন |

আইনজীবীদের ত্রুটিতে মামলায় হেরে যান বিচারপ্রার্থীরা : প্রধান বিচারপতি

Surendra_kumar1431764460সিসি ডেস্ক: প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, আইনজীবীদের ত্রুটির কারণে ৬০ থেকে ৭০ ভাগ মামলায় হেরে যান বিচারপ্রার্থীরা।

শনিবার দুপুরে সুপ্রিম কোর্ট বার অডিটোরিয়ামে ‘আইনের শাসন প্রতিষ্ঠায় বার ও বেঞ্চ’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ নামের একটি সংগঠন এ সেমিনারের আয়োজন করেন।

প্রধান বিচারপতি এস কে সিনহা বলেন, ‘মামলা সম্পর্কে বিচারপতিগণ প্রশ্ন করলে অনেক আইনজীবীই উত্তর দিতে পারেন না। তাই শুধু আইনজীবীদের ত্রুটির কারণেই ৬০ থেকে ৭০ ভাগ মামলায় বিচারপ্রার্থীরা হেরে যান।’

তিনি আরো বলেন, ‘একজন আইনজীবী একজন আর্কিটেকচার (কারিগর)। আইনজীবী মামলার স্টেটমেন্ট এমনভাবে তৈরি করবেন, যেন বিচারপতি প্রশ্ন করলে উত্তর পাওয়া যায়।’

বিচার বিভাগে মামলাজট নিয়ে প্রধান বিচারপতি বলেন, ‘আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। এত মামলার ভার আমাদের বহন করতে হচ্ছে।’

সবাই আইনের শাসন চায় কিন্তু বিচার বিভাগের চাহিদা তুলে ধরা হলে তখন সবাই বিমাতাসুলভ আচরণ করে বলেও উল্লেখ করেন প্রধান বিচারপতি।

আইনের শাসন প্রতিষ্ঠায় বার ও বেঞ্চের সম্পর্ক উন্নয়নে কয়েক দফা প্রস্তাব তুলে ধরে মূল প্রতিবেদন উপস্থাপন করেন ব্যারিস্টার মইন ফিরোজী।

সংগঠনের সভাপতি অ্যাডভোকেট মনজিল মোরসেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিচারপতি আওলাদ আলী, বিচারপতি কাজী এবাদুল হক, সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ইউসুফ হোসেন হুমায়ুন, সিনিয়র আইনজীবী আবদুল বাসেত মজুমদার প্রমুখ বক্তব্য রাখেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ