• শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ১০:১৭ পূর্বাহ্ন |

ছয় পায়ের ছাগলছানা!

16629393004_7f4fff4370_bসিসি ডেস্ক: ছাগলছানা দেখতে খুব মিষ্টি তাই না! সুযোগ পেলেই দুরন্ত ছাগলছানা এখান থেকে ওখানে ছুটে বেড়ায়। আর কখনওবা মায়ের কোল ঘেঁসে বসে থাকে চুপটি করে।

ছাগল চতুষ্পদ প্রাণী এ বিষয়ে তো কোনো সন্দেহ নেই। আর চতুষ্পদ প্রাণী মানেই চারটি পা। তবে জিয়াও কিবিনের আদুরে ছাগলছানাকে দেখে হঠাৎ যে কেউই থমকে যাবেন। নিজের চোখে ঠিক দেখছেন কি-না, তা নিয়েও ভাবতে হবে। কিন্তু কেন? সেটাই তো আসল কথা।

পশ্চিম চীনের কৃষক জিয়াওয়ের দুর্লভ এ ছাগলছানাটি জন্মেছে ছয় পা নিয়ে। অর্থাৎ তার সামনের দুই পায়ের সামনে আরও দু’টি পা। এরমধ্যে জিয়াওয়ের ছয় পায়ের ছগলছানাটি নজর কেড়েছে চীনবাসীর। ছোট্ট ছাগলছানাটির নাম ‘স্পাইডার গোট’। সম্ভবত, চাইনিজ ওয়েব ব্যবহারকারীরাই এ নাম দিয়েছেন।

খামারের মালিক জিয়াও জানান, ছাগলছানাটি দ্রুত বেড়ে উঠছে আর খাবারেও তার বেশ আগ্রহ দেখা যাচ্ছে।

জিয়াও এক বছর আগে চীনের আনহুই প্রদেশের ছাওয়ে ছাগলের এ খামারটি চালু করেছিলেন। আর ছাগলের সংখ্যা এখন ৪শ’ও বেশি।

জিয়াও জানান, স্পাইডার গোটের জন্মের সময় মা ছাগলটির বাঁচা-মরা নিয়ে আশঙ্কা দেখা দেয়। তারপর সবাইকে অবাক করে দিয়েই জন্ম নেয় ছয় পায়ের এ ছাগলটি।

জিয়াও আরও জানান, পাঁচকেজি ওজনের বিরল গড়নের এ ছাগলটি জন্মের সময় আমার মনে হয়নি যে, সে বাঁচতে পারবে। তবে সে এখন সুস্থ, একই সঙ্গে দ্রুত বেড়েও উঠছে।

স্পাইডার গোট দেখতে অন্যান্য স্বাভাবিক ছাগলের মতোই। পার্থক্য শুধু চার পায়ের স্থলে ছয় পা। ছাগলটির সামনের পা দু’টো পেছনের চার পায়ের তুলনায় একটু ছোট। তবে এতে তার চলাফেরায় মোটেও সমস্যা হয়না।

জিয়াওয়ের মতে, স্পাইডার গোটই তার খামারের সবচেয়ে চঞ্চল ছাগল, যে কি-না সারাক্ষণই খেলা করে।

জিয়াও আরও জানান, আমি অস্ত্রোপচারের মাধ্যমে কখনওই তার সামনের পা অপসারণ করবো না। সে তার প্রাকৃতিক গড়ন নিয়েই বাঁচবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ