• সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০৯:০৬ অপরাহ্ন |

স্কুলে ‘সেফ সেক্স’ নামে বই বিতরণ

New-Landআন্তর্জাতিক ডেস্ক: ‘সেফ সেক্স’ নামে একটি বই নিউজিল্যান্ডে মাধ্যমিক স্কুলের ছাত্রছাত্রীদের মধ্যে বিতরণ করা হয়েছে। ক্রাইস্টচার্চের পাপানুই হাই স্কুলের স্বাস্থ্য শিক্ষার ক্লাসে ১৫ বছরের ছাত্রছাত্রীদের মধ্যে এ বই বিতরণ করা হয়। এরপর এক ছাত্রের মা এ নিয়ে অভিযোগ করেন। বিবিসির সংবাদে এ তথ্য জানা যায়।

‘নিরাপদ যৌনজীবন’ বা ‘সেফ সেক্স’ নামের ওই বইয়ে বিয়ের আগে যৌনসম্পর্ক করেছে এমন মেয়েদের ‘সস্তা বেশ্যা’, এবং বিয়ে ছাড়াই একসঙ্গে থাকছে এমন যুগলকে ‘মজ্জাগতভাবে দায়িত্বহীন ব্যভিচারী’ বলে বর্ণনা করা হয়। মার্কিন ভিত্তিক বাইবেল ব্যাপ্টিস্ট পাবলিকেশন্স বইটি প্রকাশ করে।

বইয়ের আরেক জায়গায় বলা হয়, ‘কেউ সমকামিতায় লিপ্ত হলে তার জন্য মৃত্যু ও নরক অপেক্ষা করছে।’

এ নিয়ে অনলাইনেও ব্যাপক বিতর্ক সৃষ্টি হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে অভিযোগ করছেন, এ ধরনের বই সমকামী ছাত্রদের মর্মাহত করতে পারে। তাছাড়া যেসব ছাত্রছাত্রীর শুধু একজন মাত্র অভিভাবক আছে- তাদের মনেও কষ্ট দিতে পারে।

কেউ কেউ আবার বলেছেন, স্কুলের ক্লাসরুমে এ ধরনের বইয়ের কোনো স্থান হতে পারে না।

স্কুলটির প্রধান শিক্ষক জেফ স্মিথ অবশ্য বলছেন, ‘ছাত্রদের কাছে একটি উগ্র মতাদর্শকে তুলে ধরার জন্যই এটা বিলি করা হয়েছে। এতে স্কুলের নিজস্ব আদর্শের কোনো প্রতিফলন ঘটেনি।’

এদিকে আবার কয়েকজন বইটিকে সমর্থনও করেছেন। তাদের একজন বলেন, ‘এডলফ হিটলার বা সন্ত্রাসবাদ নিয়ে আলোচনার সময়ও তো আমরা একটি বিশেষ মতাদর্শ নিয়ে আলোচনা করি। তার অর্থ এই নয় যে, আমরা তাকে গ্রহণ করছি।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ