• শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৯:৩২ অপরাহ্ন |

অভিবাসী বাংলাদেশীদের ফিরিয়ে আনবে জাতিসংঘ

migrate.thereport24সিসি নিউজ: সমুদ্রপথে ট্রলারে করে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার পথে বিভিন্ন দেশে আটকে পড়া বাংলাদেশীদের ফিরিয়ে আনতে রাজি হয়েছে জাতিসংঘের অভিবাসন সংস্থা আইওএম। এ ব্যাপারে বাংলাদেশ সরকারের একটি অনুরোধে আইওএম সম্মতি দিয়েছে বলে বিবিসি বাংলা এক প্রতিবেদনে জানিয়েছে।

ঢাকায় আইওএমের মুখপাত্র আসিফ মুনীরের বরাত দিয়ে বিবিসি বাংলা জানায়, আটকে পড়া বাংলাদেশীদের ফিরিয়ে আনার জন্য জরুরী ভিত্তিতে ১০ লাখ মার্কিন ডলারের একটি তহবিল মঞ্জুর করা হয়েছে।

সংবাদ সংস্থাটি তাদের প্রতিবেদনে বলেছে, থাইল্যান্ড, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়াতে দুই থেকে তিন হাজারের মতো বাংলাদেশী আটক রয়েছেন।

আইওএম’র বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, জাতিসংঘ শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর এবং স্থানীয় বাংলাদেশ দূতাবাসগুলোর সহযোগিতায় আটক বাংলাদেশী নাগরিকদের তালিকা তৈরির কাজ শুরু হয়েছে। প্রথমে মালয়েশিয়ায় আটক বাংলাদেশীদের ফিরিয়ে আনা হবে।

মালয়েশিয়ার লাংকাউয়ি দ্বীপে কয়েকটি নৌকায় পৌঁছানো অভিবাসীদের মধ্যে সাতশ’র মত বাংলাদেশী রয়েছেন।

এ ছাড়া অভিবাসীভর্তি যে নৌকাটি গত সপ্তাহে ইন্দোনেশিয়ার জেলেরা উদ্ধার করেছেন, তাতে ছয় থেকে সাতশ’ বাংলাদেশী রয়েছেন বলে জানা গেছে।

ধারণা করা হচ্ছে, আটক বাংলাদেশীদের সংখ্যা থাইল্যান্ডে অনেক বেশি।

তবে দেশে ফিরিয়ে আনার আগে আটককৃতদের নাগরিকত্ব শনাক্ত করবে বাংলাদেশ সরকার।

বিবিসি বাংলা জানিয়েছে, আইওএমের নীতি অনুযায়ী তারা শুধুমাত্র দেশে ফিরতে ইচ্ছুকদের সহযোগিতা করতে পারে। কেউ ফিরতে না চাইলে জাতিসংঘের এই সংস্থার কিছু করার থাকে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ