• বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৩:০২ পূর্বাহ্ন |

রেলের উন্নয়নে ৪০ চুক্তি

Trainসিসি ডেস্ক: রেল ব্যবস্থাপনা আধুনিকায়ন, লাভজনক ও যুগোপযোগী করার লক্ষ্যে চলতি অর্থবছরে মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিংয়ের (এমওইউ) মতো ৪০টি চুক্তি করেছে রেল মন্ত্রণালয়। শুধু চুক্তিই নয়, রেলের উন্নয়নে দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ হিসেবে ২৭টি প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। তার পরও চোখে পড়ার মতো কোনো অগ্রগতি নেই রেলে। এ নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে রেলপথ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটি।

দশম জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটির ১২তম বৈঠক বুধবার অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে   কমিটির সদস্য ও রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী মুজিবুল হক, মোসলেম উদ্দীন, খালিদ মাহমুদ চৌধুরী, আলী আজগর, সিরাজুল ইসলাম মোল্লা, মোহাম্মদ নোমান, ইয়াসিন আলী এবং ফাতেমা জোহরা রানী অংশ নেন।

বৈঠকে রেলপথ মন্ত্রণালয় কর্তৃক স্বাক্ষরিত মেমোরেন্ডম অব আন্ডারস্ট্যান্ডিং বা এমওইউ-সমূহ এবং তার অগ্রগতি, রেলপথ মন্ত্রণালয়ের নিজস্ব জমিতে বিদ্যমান বৃক্ষ ও পরিকল্পিত বৃক্ষ রোপণ এবং রেল ব্যবস্থাপনা আধুনিকায়ন, লাভজনক ও যুগোপযোগী করার লক্ষ্যে দীর্ঘমেয়াদি পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে জানানো হয়, রেলপথ মন্ত্রণালয় কর্তৃক রেলওয়ের উন্নয়নের জন্য বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে ৪০টি এমওইউ স্বাক্ষরিত হয়েছে এবং দীর্ঘমেয়াদি পরিকল্পনা হিসেবে ২৭টি প্রকল্প গ্রহণ করা হয়েছে।

বৈঠকে রেলওয়ে ভূমির সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিত করার স্বার্থে রেলের কী পরিমাণ জমি কতজনকে বৈধভাবে লিজ প্রদান করা হয়েছে তাদের সঙ্গে কী চুক্তি ছিল, চুক্তি অনুযায়ী তা সঠিকভাবে পালন করা হয়েছে কি না, সেসব বিষয়ে বিস্তারিত উল্লেখপূর্বক একটি সুস্পষ্ট প্রতিবেদন কমিটির কাছে প্রদানের বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়।

রেলওয়ের পূর্বাঞ্চলের অবৈধ বিলবোর্ডগুলো আগামী এক মাসের মধ্যে উচ্ছেদ এবং রেলওয়ে একটি হেল্প লাইন চালু করার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়।

বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ