• শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০২:৫৪ পূর্বাহ্ন |

দিনাজপুরের দুটি ইউনিয়নের বাজেট ঘোষণা

Askorpur UP Buget Picদিনাজপুর প্রতিনিধি : দিনাজপুর সদর উপজের ৮নং শংকরপুর ইউনিয়নের ২০১৫-২০১৬ অর্থ বছরের জন্য ৪২ লাখ টাকার বাজেট পেশ করা হয়েছে।
বৃহস্পতিবার (২ মে) দুপুরে ইউনিয়ন পরিষদ মিলনায়তনে উম্মুক্ত বাজেট অধিবেশনে বাজেট ঘোষণা করেন শংকরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ মোকাররম হোসেন।
৪২ লাখ টাকা আয় ও সমপরিমান টাকা ব্যয় ধরে উন্মুক্ত বাজেট পেশ করা হয়। বাজেটে আয়ের উল্লেখযোগ্য খাতের মধ্যে রয়েছে বসতবাড়ীর বাৎসরিক মূল্যের উপর ধার্যকৃত কর আদায়, জন্ম নিবন্ধন ফি বাবত আদায়, পরিষদ কর্তৃক ইস্যুকৃত লাইসেন্স ও পারমিট ফি, হাট-বাজার ইজারা বাবত আদায়, খোয়ার ইজারা, যানবাহন পেশা ব্যবসা হতে আয়, এলজিএসপি-২ প্রকল্প বাবত প্রাপ্ত আয়, ভুমি হস্তান্তর কর ইত্যাদি।
অপরদিকে ব্যয়ের প্রধান খাতগুলোর মধ্যে রয়েছে চেয়ারম্যান ও সদস্যদের সম্মানী ভাতা, কর্মকর্তা-কর্মচারীদের বেতন ও ভাতা, ট্যাক্স-টোল ফিস আদায় কমিশন, স্টেশনারী ও প্রিন্টিং খরচ, ধর্র্মীয় অনুষ্ঠান ও বিভিন্ন সাহায্য প্রদান, জাতীয় উৎসব ও খেলা-ধুলা, রাস্তা নির্মাণ ও মেরামত, স্যানিটেশন ও রিং পাইপ প্রস্তুত ও সরবরাহ বাবত ব্যয় ইত্যাদি।
বাজেট অধিবেশনে বক্তব্য রাখেন ইউপি সদস্য মো. মমছেদ আলী, মো. এনামুল হক, মো. নুরুজ্জামান সরকার, মো. হাফিজুর রহমান, মো. এমদাদুল হক, আমিনা বেগম, সচিব ইউপি আলহাজ্ব মোস্তফা কামাল মামুন, ইউনিয়ন নিকাহ রেজিষ্ট্রার আলহাজ্ব মোকাররম হোসেন প্রমুখ। বাজেট অধিবেশনে গন্যমান্য ব্যক্তিবর্গ, সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন। বাজেট অধিবেশনে পঞ্চম বার্ষিক পরিকল্পনাসহ বাজেটের কপি আগত অতিথিদের মধ্যে বিতরণ করা হয়।

আস্করপুর ইউনিয়ন
দিনাজপুর সদর উপজেলার ৯নং আস্করপুর ইউনিয়নের ২০১৫-২০১৬ অর্থ বছরের জন্য ৪৫ লাখ টাকার বাজেট পেশ করা হয়েছে।
বৃহস্পতিবার (২ মে) দুপুরে ইউনিয়ন পরিষদ মিলনায়তনে উন্মুক্ত বাজেট অধিবেশনে আস্করপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ আবু বক্কর সিদ্দিকের সভাপতিত্বে বাজেট ঘোষণা করেন ইউপি সচিব মো. দবিরুল ইসলাম। পরে অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ আবু বক্কর সিদ্দিক।
বাজেটে ৪৫ লাখ টাকা আয়, সমপরিমান ব্যয় ও ৫৯ হাজার টাকা উদ্বৃত্ত ধরা হয়েছে। বাজেটে আয়ের উল্লেখযোগ্য খাতের মধ্যে রয়েছে বসতবাড়ীর বাৎসরিক মূল্যের উপর ধার্যকৃত কর আদায়, পশু বিক্রি বাবত মালিকানা সার্টিফিকেট, জন্ম নিবন্ধন ফি বাবত আদায়, পরিষদ কর্তৃক ইস্যুকৃত লাইসেন্স ও পারমিট ফি, হাট-বাজার ইজারা বাবত আদায়, খোয়ার ইজারা, দোকান ঘর ও গোডাউন বাড়া, এলজিএসপি-২ প্রকল্প বাবত প্রাপ্ত আয়, কর্মদক্ষতা বাবত আদায়, ভুমি হস্তান্তর কর ইত্যাদি।
অপরদিকে ব্যয়ের প্রধান খাতগুলোর মধ্যে রয়েছে চেয়ারম্যান ও সদস্যদের সম্মানী ভাতা, কর্মকর্তা-কর্মচারীদের বেতন ও ভাতা, ট্যাক্স-টোল ফিস আদায় কমিশন, স্টেশনারী ও প্রিন্টিং খরচ, ধর্র্মীয় অনুষ্ঠান ও বিভিন্ন সাহায্য প্রদান, জাতীয় উৎসব ও খেলা-ধুলা, রাস্তা নির্মাণ ও মেরামত, ব্রীজ-কালভার্ট নির্মাণ ও মেরামত ইত্যাদি।
বাজেট অধিবেশনে ইউপি সদস্য ডা. মো. আব্দুর রশিদ, মো. আব্দুল হালিম, মো. বাবুল হোসেন, মো. সাহিবুর রহমান, মো. জিয়াউর রহমান, মো. আজমুল হক, মো. আব্দুস সামাদ, মো. ফয়জার রহমান, মো. সফেত আলী, মোছা. রাজিয়া বেগম, মোছা. সেতারা বানু, মোছা. ফরিদা খাতুন, ইউনিয়ন সমাজ সেবা কর্মী মো. শামসুদ্দিন, বিআরডিবির পরিদর্শক মো. আইনুল হক, ইউনিয়ন উপ-সহকারী কমিমউনিটি মেডিকেল অফিসার মোছা. মহসিনা খাতুন, সদর এলজিইডির কমিউনিটি অর্গানাইজার পারভীন সুলতানা, ব্যবসায়ী মো. আনিসুর রহমান, মো. লুৎফুর রহমানসহ গন্যমান্য ব্যক্তিবর্গ, সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি উপস্থিত ছিলেন। উল্লেখ্য, গত ২০১৪-২০১৫ অর্থ বছরের জন্য ৪৪ লাখ ৭৫ হাজার টাকার বাজেট পেশ করা হয়েছিল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ