• রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ১২:১২ অপরাহ্ন |

জিপ ও মাইক্রোবাসের আয়ে কর অব্যাহতি !

NBRঅর্থ-বাণিজ্য ডেস্ক : মোটরকার, জিপ ও মাইক্রোবাস থেকে অর্জিত আয়কে অগ্রীম আয়কর প্রদান সাপেক্ষে অন্যান্য কর থেকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান সাক্ষরিত ওই প্রজ্ঞাপনে সম্প্রতি ১৫০০ সিসি থেকে ৩৫০০ সিসি মোটরকার বা জিপের ক্ষেত্রে ১৫ হাজার থেকে ১ লাখ ২৫ হাজার টাকা পর্যন্ত অগ্রিম আয়কর প্রদান সাপেক্ষে অন্যান্য কর থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, একক বা যৌথ মালিকানায় একের অধিক মোটরকার, জিপ বা মাইক্রোবাস রয়েছে সেক্ষেত্রে দ্বিতীয় বা তার থেকে বেশি সংখ্যক গাড়ির প্রতিটির জন্য নির্ধারিত হারের অতিরিক্ত ৫০ শতাংশ আয়কর দিতে হবে।

এনবিআর সূত্রে জানা যায়, আয়কর আইন-১৯৮৪ প্রদত্ত ক্ষমতাবলে যে সকল করদাতা মোটরকার, জিপ বা মাইক্রোবাসের মালিক তাদের অনুমিত আয়কে অগ্রিম আয়কর প্রদান সাপেক্ষে কর থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

গাড়ির ধরণ অনুযায়ী নির্ধারিত আয়করের হার- ১৫০০ সিসি মোটরকার বা জিপের জন্য ১৫ হাজার টাকা, ২০০০ সিসি মোটরকার বা জিপের জন্য ৩০ হাজার টাকা, ২৫০০ সিসি মোটরকার বা জিপের ৫০ হাজার টাকা, ৩০০০ সিসি মোটরকার বা জিপের জন্য ৭৫ হাজার টাকা, ৩৫০০ সিসি মোটরকার বা জিপের জন্য এক লাখ টাকা, ৩৫০০ সিসির উপর প্রতিটি মোটরকার বা জিপের ১ লাখ ২৫ হাজার টাকা এবং প্রতিটি মাইক্রোবাসের জন্য ২০ হাজার টাকা অগ্রীম আয়কর প্রদান করতে হবে।

তবে শর্ত থাকে যে একক বা যৌথ মালিকানায় একের অধিক মোটরকার, জিপ বা মাইক্রোবাস থাকলে, দ্বিতীয় বা তদূর্ধ্ব গাড়ির ক্ষেত্রে প্রতিটির জন্য উপরিউক্ত হারের অতিরিক্ত ৫০ শতাংশ হারে আয়কর দিতে হবে।

এনবিআর সূত্রে আরো জানা যায়, করদাতাকে সশ্লিষ্ট মোটরকার, জিপ বা মাইক্রোবাসের রেজিস্ট্রেশনের সময় অথবা ফিটনেস নবায়নের তারিখ উত্তীর্ণ হওয়ার আগে উপরোক্ত হারে আয়কর প্রদান করতে হবে।

আর এই আয়কর স্ব স্ব কর সার্কেলের উপ-কর কমিশনার বরাবর ব্যাংক ড্রাফট বা পে-অর্ডারের মাধ্যমে দিতে হবে।  শুধু তাই নয় ওই অগ্রীম আয়কর প্রদান করা না হলে ওই যানবাহনের রেজিস্ট্রেশন ও ফিটনেস নবায়ন করা যাবে না।

প্রদত্ত আয়কর করদাতার মোট আয়ের উপর নির্ধারিত আয়করের সঙ্গে সমন্বয় করার সুযোগ থাকবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

তবে এই প্রজ্ঞাপন প্রতিষ্ঠানের মালিকানাধীন, পাবলিক বিশ্ববিদ্যালয়, বিদেশি দূতাবাস, জাতিসংঘ ও তার অঙ্গসংগঠনসূহের মোটরকার, জিপ বা মাইক্রোবাসের ক্ষেত্রে প্রযোজ্য নয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ