• রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০১:১৯ অপরাহ্ন |

দিনাজপুরে আন্তর্জাতিক ফিস্টুলা দিবস উপলক্ষে র‌্যালি ও সভা

Fistula Day Rally Pic-02দিনাজপুর প্রতিনিধি : “ফিস্টুলা হোক নির্বাসিত, নারী হোক সম্মানিত” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় দিনাজপুরে পালিত হয়েছে তৃতীয় আন্তর্জাতিক ফিস্টুলা দিবস।
এ উপলক্ষে সোমবার (২৫ মে) সকালে দিনাজপুর সিভিল সার্জন কার্যালয়ের সামনে থেকে সিভিল সার্জন ডা. সুলতান মো. শামসুজ্জামান’র নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সিভিল সার্জন কার্যালয়ের সামনে এসে শেষ হয়। র‌্যালি শেষে সিভিল সার্জন কার্যালয়ের সমেম্মলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সিভিল সার্জন ডা. সুলতান মো. শামসুজ্জামান’র সভাপতিত্বে ও সিনিয়র জেলা স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. সাইফুল ইসলামের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত ডেপুটি সিভিল সার্জন ডা. মাসতুরা বেগম, জেনারেল হাসপাতালের জুনিয়র কনসাল্টেন্ট ও স্ত্রীরোগ বিশেষঞ্জ ডা. আইনুন নাহার, ডা. মেহেরুন নাহার, বিডব্লিউসিএইচ’র প্রতিনিধি বীরেন্দ্র নাথ সিংহ, ফিস্টুলা রোগের উপর বিশেষ প্রতিবেদন তুলে ধরেন জেনারেল হাসপাতালের সহকারী রেজিস্ট্রার ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা. আরজু শামিমা রহমান। এছাড়া প্রজেক্টরের মাধ্যমে ফিস্টুলা রোগের উপর অপর একটি প্রতিবেদন আলোচনা সভায় উপস্থাপন করা হয়।
আলোচনা সভায় বিশেষজ্ঞ চিকিৎসকরা বলেন, প্রসবজণিত ফিস্টুল সম্পূর্ণ নিরাময়যোগ্য একটি রোগ। একটু সচেতন হলে এই রোগ নিরাময় করা সম্ভব। তাই সচেতনতা বৃদ্ধির মাধ্যমে দেশ থেকে চিরতরে ফিস্টুলা রোগ সম্পূর্ণ নির্মূল করতে হবে।
র‌্যালি ও আলোচনা সভায় জেনারেল হাসপাতালের কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসাল্টেন্ট ডা. আব্দুল মান্নান, শিশুরোগ বিশেষজ্ঞ ডা. মো. রইছ উদ্দীন, জুনিয়র কনসাল্টেন্ট ডা. মো. ইফতিয়ার হাসান খান, দিনাজপুর নার্সিং ইনস্টিউিটের অধ্যক্ষ মোছা. আঞ্জুয়ারা বেগম, সহকারী স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. নুরুল ইসলাম, হাসপাতালের উচ্চমান সহকারী মো. মনির হোসেন, নার্সিং ইনস্টিটিউটের অন্যান্য ইনস্ট্রাক্টর, হাসপাতালের সিনিয়র নার্স, ইনস্টিটিউটের শিক্ষার্থীসহ অন্যান্য অতিথি অংশগ্রহণ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ